দোহারের বটিয়ায় খাল থেকে অবৈধভাবে মাটি উত্তোলন

963
দোহারের বটিয়ায় খাল থেকে অবৈধভাবে মাটি উত্তোলন

দোহার উপজেলার বটিয়াখালে ড্রেজার দিয়ে অবৈধভাবে মাটি উত্তোলন করছে একজন স্থানীয় প্রভাবশালী ব্যক্তি। এতে খালের দুই পারের রাস্তায় ভাঙন দেখা দিয়েছে। পার্শ্ববর্তী বসতিতে ভাঙন আতঙ্ক বিরাজ করছে।

জানা গেছে, উপজেলার কার্তিকপুর থেকে জয়পাড়ায় প্রবাহমান খালের বটিয়া এলাকায় ৩টি ড্রেজার মেশিনের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন করছে প্রভাবশালী চক্রটি। তারা উত্তোলন করা মাটি পাইপের মাধ্যমে পাশ্ববর্তী এলাকায় সরবরাহ করছে। তারা দীর্ঘদিন যাবৎ এ কাজ করছেন বলে এলাকাবাসী জানান।

সরেজমিন দেখা গেছে, খালের বটিয়া অংশে কয়েক যুবক মাটি কাটার মেশিন তদারকিতে ব্যস্ত। অন্যরা ভরাট কাজ দেখাশোনা করছেন। এলাকাবাসীর অভিযোগ, ক্ষমতাসীন দলের পরিচয়ে গত দুই মাস যাবৎ খালে ড্রেজার লাগিয়ে মাটি উত্তোলন করছেন। প্রভাবশালী হওয়ায় বাধা দেওয়ার সাহস পাচ্ছেন না তারা।

স্থানীয়রা ক্ষোভের সঙ্গে জানান, গতবছর মাটি উত্তোলনের ফলে জয়পাড়া-বিলাশপুর রাস্তাটি ভেঙে যায়। ফলে এ অঞ্চলের মানুষের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। সারা বছরই এ খাল থেকে কোনো না কোনো প্রভাবশালী মাটি উত্তোলন করে থাকে। কিন্তু এর ভুক্তভোগী সাধারণ মানুষ। এ বছরও খালের পাড়ে নতুন করে ভাঙন দেখা দিয়েছে। পাড়ের বেশ কয়েকটি বসতবাড়িসহ রাস্তাটিও মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে। এ বিষয়ে মাটি উত্তোলনকারী জানান, মাটি উত্তোলনের বিষয়ে তিনি প্রশাসনের অনুমতি নেননি।

অন্য খবর  দোহারে দুই বন্ধু নিখোঁজ ১৩ দিন ধরে

দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম আল আমিন বলেন, বিষয়টি আমি আপনাদের মাধ্যমে জানতে পারলাম। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মতামত দিন