দোহারের পদ্মায় ড্রেজিং ও তীর সংরক্ষণে পাউবোর সঙ্গে সেনাবাহিনীর সমঝোতা

1398
দোহার

ঢাকা জেলার দোহার উপজেলার মাঝির চর থেকে মুকসেদপুর পর্যন্ত পদ্মার ড্রেজিং ও বাম তীর সংরক্ষণে পানি উন্নয়ন বোর্ড ও সেনাবাহিনীর মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) পানি সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘পদ্মা নদী ড্রেজিং ও বাম তীর সংরক্ষণ’ শীর্ষক এই প্রকল্প বাস্তবায়নে এই সমঝোতা হয়।

প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রকল্প এলাকার নদীভাঙন রোধ, নদীর গতিপথ পরিবর্তন প্রতিরোধ, বন্যা নিয়ন্ত্রণ বাঁধ রক্ষা ও ২ হাজার ৫০০ হেক্টর ভূমি পুনরুদ্ধার করা যাবে। পাশাপাশি প্রকল্প এলাকার সামাজিক নিরাপত্তা বিধান ও আর্থ-সামাজিক উন্নয়ন অব্যাহত রাখা এবং পরিবেশের ভারসাম্য রক্ষা করা সম্ভব হবে।

উল্লেখ্য, গত ১ অক্টোবর ২০১৮ থেকে ৩০ জুন ২০২২ মেয়াদে ১৪৮৩২৫.৫৩ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়িতব্য প্রকল্পটি ৭ আগস্ট ২০১৮ তারিখে একনেক সভায় অনুমোদিত হয়।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়োর, অতিরিক্ত সচিব (প্রশাসন) মাহমুদুল ইসলাম, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মোহাম্মদ ইউসুফ, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. মাহফুজুর রহমানসহ পানিসম্পদ মন্ত্রণালয় ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে মেজর জেনারেল ইবনে ফজল সায়েখুজ্জামান, ই-ইন-সি ও লে. কর্নেল মো. সাদেক মাহমুদ, অধিনায়ক ২৫ ইসিবি উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন