দোহারের চলমান রয়েছে হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইন

166
দোহারের মাহমুদপুরে চলমান রয়েছে হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইন

ঢাকার দোহার উপজেলায় গত ১৯ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সি শিশুদের হাম-রুবেলা টিকাদান কর্মসূচির শুরু হয়। তার ধারাবাহিকতায় দোহারে এই হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইন চলমান রয়েছে।

দোহারের মাহমুদপুরে এই টিকাদান ক্যাম্পেইনে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে স্বাস্থ্য সহকারি মোঃ ফজলুল রহমান, মোঃ মোবারক হোসেন, মোঃ মঞ্জুরুল ইসলাম, পরিবার কল্যাণ সহকারি জাকিয়া আক্তার, ফারজানা আক্তার, আমেনা আক্তার সহ মোট ৯জন স্বেচ্ছাসেবী।

উল্লেখ্য হাম একটি ভাইরাস জনিত মারাত্মক সংক্রামক রোগ। এই রোগ সাধারণত একজন আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা অন্যদের মধ্যে হাঁচি কাশির মাধ্যমে অতি দ্রুত ছড়ায়। শিশু ছাড়াও যে কোন বয়সে হাম হতে পারে। তবে শিশুদের মাঝেই এর প্রকোপ, জটিলতা এবং মৃত্যু বেশি দেখা যায়। তাই সঠিক সময়ে হামের টিকা দিয়ে এ রোগ বাঁচানো সম্ভব।

অপর দিকে রুবেলা একটি ভাইরাস জনিত সংক্রামক রোগ। এই রোগের জীবাণু প্রধানত বাতাসের সাহায্যে শ্বাসতন্ত্রের মাধ্যমে সুস্থ শরীরে প্রবেশ করে এবং রুবেলা রোগের লক্ষণ দেখা যায়। গর্ভবতী মায়েরা গর্ভের প্রথম ৩ মাসের সময় রুবেলা ভাইরাস দ্বারা আক্রান্ত হলে শতকরা ৯০% ভাগ ক্ষেত্রে মা থেকে গর্ভের শিশু আক্রান্ত হতে পারে।

আপনার মতামত দিন