ঢাকা জেলায় ক্ষুদ্র উন্নয়ন বাস্তবায়নে সভা অনুষ্ঠিত

    293

    কাইযেন বা ক্ষুদ্র ক্ষুদ্র উন্নয়ন বাস্তবায়ন সম্পর্কে অবহিত করতে ঢাকা জেলা প্রশাসনের আওতাধীন সব সেবা দফতর ও সংস্থার সমন্বয়ে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রত্যেক দফতরে গত তিন মাসে যেসব ক্ষুদ্র উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন হয়েছে সেসবের প্রামাণ্য চিত্র প্রদর্শন ও উপস্থাপন করা হয়।

    প্রামাণ্য চিত্রে প্রতিষ্ঠানগুলোর নিজস্ব উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরার পাশাপাশি এর উপকারিতা এবং কার্যক্ষমতা সম্পর্কেও আলোচনা করা হয়। এতে প্রতিষ্ঠানগুলোতে জবাবদিহিতা ও স্বচ্ছতা পরিলক্ষিত হচ্ছে।সভায় যুগ্ম-সচিব ড. রেজওয়ান খায়ের বলেন, এ ধরনের প্রকল্পের কারণে প্রতিষ্ঠানের ক্ষুদ্র ক্ষুদ্র উন্নয়ন কর্মকাণ্ড এক সময় বৃহৎ উন্নয়নে বড় ধরনের অবদান রাখে। সেই সঙ্গে সেবা সংস্থাগুলো সরাসরি গ্রাহকদের সঙ্গে যোগসূত্র স্থাপন করতে সক্ষম হয়। তাছাড়া কাইযেন প্রকল্প বাস্তবায়নে নিঃসন্দেহে বাংলাদেশে উন্নয়ন বহুগুণ ত্বরান্বিত হবে। তাই শুধু দেশের প্রতিটি জেলায় নয় বরং উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে পৌঁছে দিতে হবে এ প্রকল্পের সুফল।

    ঢাকা জেলা প্রশাসক আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খানের সভাপতিত্বে সভায় ঢাকা জেলার খাদ্য অধিদফতর, প্রাণিসম্পদ অধিদফতর, শিক্ষা অধিদফতর, মৎস অধিদফতর, সিভিল সার্জন দফতর, প্রকৌশল অধিদফতর, ভূমি অধিদফতর, ডিএসসিসি এবং ডিএনসিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    অন্য খবর  ঢাকা বান্দুরা সড়কে যাত্রীবাহী বাস ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে আহত ২৫

    উল্লেখ্য, সরকারি দফতরগুলোতে জনদুর্ভোগ দূরীকরণের জন্য ক্ষুদ্র ক্ষুদ্র উন্নয়ন সাধনের লক্ষ্যে জাপানি সংস্থা জাইকার সহায়তায় বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ (বিপিএটিসি) কেন্দ্র একটি তিন মাসের প্রকল্প গ্রহণ করে, যার নাম দেয়া হয় কাইযেন বা ক্ষুদ্র ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প। সেটি ইতোমধ্যে কতটুকু বাস্তবায়ন করেছে সংস্থাগুলো তার প্রামাণিক চিত্র প্রদর্শনে আয়োজন করা হয় জেলা কাইযেন কনভেনশনে। এটি দেশের সব জেলায় বাস্তবায়িত হচ্ছে। আগামী একমাস পর সব জেলার সমন্বয়ে রাজধানীতে চূড়ান্ত একটি সভা অনুষ্ঠিত হবে। সেখানে সফল জেলাগুলোকে পুরষ্কৃত করা হবে।

    আপনার মতামত দিন