ডেইরি ফার্মে ভাগ্য বদল মায়ার

913

অদম্য সাহসিকতার সঙ্গে ডেইরি ফার্ম করে স্বাবলম্বী হয়েছেন নবাবগঞ্জ উপজেলার কান্দামাত্রা গ্রামের মায়া রানী বাউল। এর মধ্যে দিয়ে তিনি এক সফল নারী উদ্যোক্তা হিসাবে সুনাম অর্জন করেছেন। দিন-রাত কঠোর পরিশ্রম করে তিলে-তিলে দাঁড় করিয়েছেন তার স্বপ্ন। জীবনযুদ্ধ করে ভাগ্যের চাকা ঘুরিয়েছেন ওই অদম্য নারী। কোনো বাধাই তাকে দমাতে পারেনি।

মায়া রানী বলেন, আমি স্বল্প মেয়াদী প্রশিক্ষণ গ্রহণ করে গড়ে তুলেছি এ ডেইরি ফার্ম। বর্তমানে আমাদের দেশে ডেইরি ফার্মের সংখ্যা অনেক। দিন দিন এর চাহিদা বাড়ছে। আমিষের চাহিদা মেটাতে মাংসের তুলনা নেই। তারপর  প্রতিদিন  জ্বালানি হিসাবে গোবর ও জৈব সার  পাওয়া যাচ্ছে ডেইরি ফার্ম থেকে।

মাত্র ৮টি অস্ট্রেলিয়ান প্রজাতির গাভী দিয়ে শুরু করেন তার ডেইরি ফার্ম। এখন ডেইরি ফার্মে রয়েছে ছোট বড় মিলিয়ে প্রায় ২৮টি গাভী। গড়ে প্রতিদিন তার ডেইরি ফার্মে দুধ উত্পাদন হয় ১২০ লিটার। তা দিয়ে তিনি গ্রামবাসীর দুধের চাহিদা মিটিয়ে থাকেন। এতেই তার ভাগ্যের চাকা ঘুরেছে আর এ থেকে তার বার্ষিক আয় হয় ৩৫ লাখ টাকা।

নবাবগঞ্জ উপজেলা প্রাণি-সম্পদ কর্মকর্তা নারায়ণ চন্দ্র বলেন, মায়া রানী একজন সফল নারী উদ্যোক্তা। তার দেখানো পথ ধরে এগিয়ে আসলে অন্য নারীদেরও  সাফল্য আসবে।

আপনার মতামত দিন