জাতীয়কৃত কলেজে সৃষ্টি হচ্ছে উপাধ্যক্ষের পদ

435
জাতীয়কৃত কলেজে উপাধ্যক্ষের পদ সৃষ্টি হচ্ছে। শিক্ষা মন্তণালয়ের মাধ্যমিক  ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি কলেজ শাখা থেকে গত ২৭ মার্চ এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।
আদেশে বলা হয়েছে, দেশের প্রতিটি উপজেলায় সরকারি মহাবিদ্যালয় আছে এবং আরও সৃষ্টি হচ্ছে। এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্দেশনা রয়েছে। এ লক্ষ্যে সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে যাচ্ছে। বর্তমানে জাতীয়কৃত যেসব কলেজের শিক্ষক ও অশিক্ষক পদ সৃষ্টি হয়েছে, কিন্তু উপাধ্যক্ষের পদ সৃষ্টি করা হয়নি, সে সকল কলেজের উপাধ্যক্ষের পদ সৃষ্টির লক্ষ্যে প্রস্তাব পাঠানোর জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে।
গত বছরের ২০ এপ্রিল ২৮৫টি কলেজ জাতীয়করণের জন্য চূড়ান্ত করে সরকার। এসব কলেজের স্থাবর-অস্থাবর সম্পত্তি সরকারের কাছে হস্তান্তরের নির্দেশ দিয়ে আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।
যেসব উপজেলায় সরকারি কলেজ নেই, সেখানে একটি করে কলেজ সরকারি করছে সরকার। তিন পার্বত্য জেলার ১৪টি কলেজ সরকারি হচ্ছে এই দফায়। নতুন করে সরকারিকরণ হওয়া কলেজের শিক্ষকরা অন্য কলেজে বদলি হতে পারবেন না।
সরকারের আদেশে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের কাছে সরকারিকরণের জন্য তালিকা চূড়ান্ত হওয়া কলেজের রেজিস্ট্রিকৃত দানপত্র দলিল (ডিড অব গিফট) ইতোমধ্যে সম্পন্ন হয়েছে ।
উপাধ্যক্ষ পদ সৃষ্টির বিষয়ে জানতে চাইলে শিক্ষা অধিদপ্তরের সরকারি কলেজ শাখার একজন কর্মকর্তা দৈনিকশিক্ষাডটকমকে বলেন, মন্ত্রণালয়ের  চিঠি পেয়ে কাজ শুরু হয়েছে।
সূত্রঃ দৈনিক শিক্ষা
আপনার মতামত দিন