গেজেট হলেই শুন্য আসনে ৯০ দিনের মধ্যে নির্বাচন হবে: নির্বাচন কমিশনার আলমগীর

25

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন , যে গেজেট হলেই বাংলাদেশের জাতীয় সংসদের শুন্য আসনে ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি বলেন, “আমরা মিডিয়ায় দেখেছি, কয়েকজন সংসদ সদস্য পদত্যাগ করেছেন। এজন্য আসন শুন্য হওয়ার কোনো গেজেট পাইনি। যদি সত্যিকার অর্থেই তারা পদত্যাগ করে থাকেন, তাহলে আসন শুন্য হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন হবে। স্পিকার বা তার অনুপস্থিতিতে যদি ডেপুটি স্পিকারের কাছে পদত্যাগপত্র দেন, তখন গেজেট হবে।”

রবিবার (১১ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। নির্বাচন কমিশনার আলমগীর বলেন, যে গেজেট হলে কমিশন তাদের কাজ শুরু করবে। যতক্ষণ পর্যন্ত গেজেট না হবে, ততক্ষণ পর্যন্ত নির্বাচন কমিশনের কাজ শুরু করার সুযোগ নেই।

তিনি বলেন, “কোনো সংসদ সদস্য পদত্যাগ করলে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে, এটাই ইসির দায়িত্ব। এটা তো সাংবিধানিক বাধ্যবাধকতা। নির্বাচন করতেই হবে। কারণ আসন শুন্য রাখার তো কোনো সুযোগ নেই।”

এমপিদের পদত্যাগ নিয়ে তিনি বলেন, “তাদের পদত্যাগ ভিন্ন একটি ইস্যু। যতটা নির্বাচন সম্পর্কিত, তার চেয়ে বেশি রাজনৈতিক। এটা স্বাভাবিক হিসেবেই দেখছি। একজন সংসদ সদস্য তিনি পদত্যাগ করতে পারেন। এটা সংবিধানে বলা আছে, যে কীভাবে পদত্যাগ করবেন। এখানে ইসির উৎসাহিত বা নিরুৎসাহিত করার কোনো সুযোগ নেই।”

অন্য খবর  শেখ হাসিনা-কে পুনরায় প্রধানমন্ত্রী করার লক্ষ্যে বীর মুক্তিযুদ্ধের প্রতিনিধি সভা।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, “রবিবার সংসদে বিএনপির পাঁচজন সদস্য পদত্যাগপত্র জমা দেওয়ায় তাদের আসন এখন শূন্য রয়েছে।” তিনি বলেন, “আমি বিএনপির পাঁচজন সংসদ সদস্যের পদত্যাগপত্র পেয়েছি। বাকি দুজনের মধ্যে একজন অসুস্থ এবং একজন বিদেশে রয়েছেন। ব্যক্তিগতভাবে পদত্যাগপত্র জমা দেওয়ার কোনো সাংবিধানিক বাধ্যবাধকতা নেই। এখন সংসদ সচিবালয় দুই সংসদ সদস্যের চিঠি যাচাই-বাছাই করে পরবর্তী সিদ্ধান্ত নেবে।”

রবিবার জাতীয় সংসদ ভবনে সাংবাদিকদের এ কথা বলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী । বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের পদত্যাগ প্রসঙ্গে স্পিকার বলেন, “কিছু কারিগরি কারণে তাকে আবার পদত্যাগপত্র পাঠাতে হবে। হারুন ইমেইলের মাধ্যমে পদত্যাগ করেছেন এবং তার স্বাক্ষর স্ক্যানিংয়ের মাধ্যমে চিঠিতে অন্তর্ভুক্ত করা হয়েছে, যা অগ্রহণযোগ্য। তাকে নিজেই চিঠিতে স্বাক্ষর করে আবার পাঠাতে হবে।”

সংসদ সচিবালয় শিগগিরই পদত্যাগকারী সংসদ সদস্যদের আসন শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করবে বলে জানান স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

আপনার মতামত দিন