৬ মাসের মধ্যে বিশ্ববাজারে দাম না কমলে দেশের সবচেয়ে বড় সমস্যা হবে জ্বালানি: সালমান এফ রহমান

444

আগামী ছয় মাসের মধ্যে বিশ্ববাজারে জ্বালানির দাম না কমলে তা দেশের জন্য সবচেয়ে বড় সমস্যা হবে বলে মনে করছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অফিসে ওভারসিজ করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ওক্যাব) নেতৃবৃন্দের সঙ্গে এক আলোচনায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সালমান এফ রহমান মনে করেন, জ্বালানি বিষয়ে বাংলাদেশ বড় সংকট কাটাতে পেরেছে। আসছে শীতে লোডশেডিং কমে আসবে বলেও জানান তিনি। একইসাথে জ্বালানি ও গ্যাস সংকট সমাধানে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন তিনি। তবে কয়লা উত্তোলনের বিষয়ে সরকার এখনই কিছু ভাবছে না জানিয়ে তিনি বলেন, আগামী কাল থেকেও উত্তোলন করতে গেলে ৪/৫ বছর সময় লেগে যাবে।

এছাড়া বাংলাদেশ রাশিয়ার বিরুদ্ধে আরপিত নিষেধাজ্ঞার বিরুদ্ধে যাবে না জানিয়ে তিনি বলেন, ‘রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানি করা না গেলেও সার ও খাদ্য শস্য আমদানি করা যাবে। ২৪ টি ব্যাংকের মাধ্যমে বাংলাদেশ ডিল করতে পারবে।’

“বর্তমান বিশ্ব পরিস্থিতিতে ভারসাম্য বজায় রাখা গুরুত্বপূর্ণ”। তবে লেনদেনের ক্ষেত্রে বিকল্প মুদ্রার বিষয়টি সরকার ভাবছে না বলেও জানান তিনি। এছাড়া বাংলাদেশ জিডিপির তুলনায় প্রত্যাশিত বিনিয়োগ পাচ্ছে না বলে স্বীকার করে তিনি বলেন, সাম্প্রতিক বিশ্ব পরিস্থিতির কারণে এমনটা হচ্ছে।

অন্য খবর  শাহজালাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান নবাবগঞ্জের আক্কাস আলী মোল্লা

ওক্যাবের আহ্বায়ক কাদির কল্লোল, সদস্য সচিব নজরুল ইসলাম মিঠু এবং বর্তমানে বাংলাদেশে কর্মরত বিভিন্ন বৈশ্বিক সংবাদমাধ্যমের প্রতিনিধিরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মন্তব্য