নতুন সীমানা গেজেটেই ২৭জুলাই দোহার পৌরসভা নির্বাচন

291
২৭জুলাই দোহার পৌরসভা নির্বাচন

দীর্ঘ ২২ বছর পর আগামী ২৭জুলাই দোহার পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনকে কেন্দ্র করে পৌরবাসীর মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

সোমবার (৬ জুন) সন্ধ্যায় এ নির্বাচনের প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশনের উপসচিব আতাউর রহমান। প্রজ্ঞাপনে বলা হয় নতুন সীমানা গেজেট অনুসারে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৮ জুন ও মনোনয়নপত্র বাছাইয়ের শেষ ৩০ জুন। প্রার্থীতা প্রতাহারের তারিখ ৭ জুলাই এবং ২৭ জুলাই ২০২২ দোহার পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। ভোট গ্রহণ করা হবে ইভিএম এ মধ্যেমে। এই ভোট গ্রহণ চলবে সকাল ৮ থেকে বিকাল ৪ টা পর্যন্ত। রিটার্নিং কর্মকর্তা ও দোহার উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. রেজাউল ইসলাম সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন বলে জানা যায়।

এরইমধ্যে নির্বাচনকে কেন্দ্র করে সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা তাদের ফেসবুকে পোষ্ট দিচ্ছে ও দোয়া চাচ্ছে। এতো বছর পর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে জেনে ভোটাররাও আনন্দিত।

দোহার উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. রেজাউল ইসলাম বলেন, নির্বাচন কমিশনার পৌরসভার নির্বাচনের জন্য প্রজ্ঞাপন জারি করেছে। দোহার পৌরসভার নির্বাচন নতুন সীমানা গেজেটে হবে। সেই ক্ষেত্রে যারা ৫নং ওয়ার্ডে ছিলো, তারা তো ৪নং ওয়ার্ডে চলে এসেছে। তারা কোন স্থানে ভোট দিবে? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমাদের সব কিছু ঠিক করা আছে। নির্বাচনের আগে তা জনগন জানতে পারবে।

অন্য খবর  দোহারে ১৫০ পিচ ইয়াবাসহ আটক ২

ইভিএম এর বিষয় জানতে চাইলে তিনি বলেন,

দোহারে পাঁচটি ইউনিয়ন পরিষদের নির্বাচন যে ভাবে হয়েছে সেই ভাবেই দোহার পৌরসভার নির্বাচন হবে।

দোহার উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, দোহার উপজেলার জয়পাড়া, রাইপাড়া, সুতারপাড়া ও মাহমুদপুর ইউনিয়নের কিছু এলাকা নিয়ে ২০০০ সালের ২০ ফেব্রুয়ারি দোহার পৌরসভা গঠিত হয়। ২০০০ সালের ২৬ সেপ্টেম্বর প্রথম দোহার পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। পরে ভোটার তালিকা, সীমানা জটিলতা ও রাজনৈতিক দ্বন্দ্বের কারণে ২২ বছর নির্বাচন বন্ধ ছিল।

২০১৩ সালে নির্বাচনের তফসিল ঘোষণার পরও নির্বাচনের ঠিক ৩ দিন আগে চরলটাখোলা গ্রামের মৃত আব্দুল হালিমের ছেলে আব্দুস সোবাহান ও কাঁঠালিঘাটা গ্রামের মৃত ফায়জুদ্দিন বেপারির ছেলে মজিবর রহমান পৌর এলাকার সীমানা জটিলতা নিয়ে উচ্চ আদালতে রিট করেন। এরপর পৌরসভার নির্বাচন বন্ধ হয়ে যায়।

উল্লেখ ২০২১ সালের ২৬ জুলাই, সোমবার প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)-এর ১১৭তম সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সীমানা জটিলতার সমাধান হয়। দোহার উপজেলা পরিষদ চেয়ারম্যান আলমগীর হোসেন এর প্রচেষ্টায় এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমানের প্রত্যক্ষ তত্ত্বাবধানে এবং দোহার উপজেলা প্রশাসনের সহযোগিতায় দোহার পৌরসভার সীমানা সংকোচন এবং সম্প্রসারণ করা হয়।

অন্য খবর  দোহারে ভোররাতে পদ্মায় প্রশাসনের অভিযানঃ আটক ১৭ জেলে

মন্তব্য