স্বাস্থ্য সেবা সহজীকরণ বাস্তবায়নে ক্লিনিক মালিকদের সাথে সভা

17
স্বাস্থ্য সেবা সহজীকরণ বাস্তবায়নে ক্লিনিক মালিকদের সাথে সভা

ঢাকার দোহার উপজেলায় স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার এর মালিকপক্ষদের সাথে স্বাস্থ্যসেবা সহজীকরণ সভা করেছে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. জসিম উদ্দিন।

সোমবার (১৯শে সেপ্টেম্বর) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা (রোগ নিয়ন্ত্রণ) উম্মে হুমায়রা কানেতার সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. জসিম উদ্দিন। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দোহার উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোবাশ্বের আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দোহার থানা অফিসার ইনচার্জ মোস্তফা কামাল।

এসময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,প্রতিটি বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের রেজিষ্ট্রেশন নাম্বার ও মেয়াদ উত্তীর্ণের তারিখ লিখে সাইনবোর্ডে টানাতে হবে। বর্জ্য ব্যবস্থাপনার জন্য ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর দায়িত্বে খুব দ্রুত ব্যবস্থা নেয়া হবে। সরকারি হাসপাতালের এলাকায় মধ্যে কোনো বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের এজেন্ট বা দালাল আসতে পারবে না।সরকারি ল্যাব খোলা অবস্থায় অন্য কোথাও টেষ্ট করনো যাবে না।সরকারি হাসপাতালের এ্যাম্বুলেন্স ভাড়া ১৮০০-২০০০টাকা ও বেসরকারি এ্যাম্বুলেন্সের জন্য গ্যাস দ্বারা চালিত হলে দুস্থ পরিবারের জন্য ২৩০০ টাকা এবং তেল দ্বারা চালিত হলে ৪০০০ টাকায় ভাড়ায় চলবে। তবে এক স্থান থেকে অন্য স্থানের দূরত্ব বেশি হলে ভাড়া বেশি নেওয়া যেতে পারে। ইমার্জেন্সিসহ সপ্তাহে দুদিন যথা বৃহস্পতিবার ও সোমবার দুপুর ১.০০ঘটিকা থেকে ২.০০ঘটিকা পর্যন্ত ঔষধ কোম্পানীর প্রতিনিধিরা সাক্ষাৎ করতে পারবেন। যে সকল ক্লিনিকে অপারেশন থিয়েটার (ওটি) চালু রয়েছে সে-সকল ক্লিনিকে সহকারী এমবিবিএস ডাক্তার, ডিউটি ডাক্তার, অজ্ঞান করার ডাক্তার, প্রশিক্ষিত মিডোওয়েফার ও স্বীকৃত প্রতিষ্ঠানের নিবন্ধিত নার্স রাখতে হবে।

অন্য খবর  চাঁদার প্রতিবাদ করায় যুবককে পিটিয়ে আহত

এসময় তিনি আরো বলেন,জনস্বার্থবিরোধী কোন কাজ কেউ করতে পারবে না এবং করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।সিসিটিভির মাধ্যমে সকল অনিয়ম পর্যবেক্ষন করে তার যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলেও জানান।

এসময় দোহার উপজেলা বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী গৃহীত এসকল সিদ্ধান্ত বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মালিকরা মেনে চলবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

এসময় দোহার পৌরসভা এলাকার সকল বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার মালিকপক্ষ, এ্যাম্বুলেন্স ডাইভার ও স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য