সরকারি হাসপাতালে সিজার নয়, নরমাল ডেলিভারিই অগ্রাধিকার পাচ্ছে

69

বর্তমান সময়ে সরকারি নির্দেশে দেশের সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলো মায়েদের সিজারের পরিবর্তে নরমাল ডেলিভারিকে প্রধান্য দিচ্ছে। তেমনি দোহারের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ ডাক্তারদের তত্ত্বাবধানে মায়েদের সব ধরনের গাইনি রোগের আধুনিক চিকিৎসা দেওয়া হচ্ছে।

দোহার উপজেলায় কিভাবে সিজার ছাড়া নর্মাল ডেলিভারি করা যায় সে বিষয়ে মঙ্গলবার দুপুরে
দোহার উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে এ বিষয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জসীমউদ্দিন বলেন, আমাদের দোহার উপজেলায় গত মাসে একটিও সিজার করা হয়নি। এমাসে এ পর্যন্ত তিনটি সিজার করা হয়েছে। আমরা বেশীর ভাগই নরমাল ডেলিভারিতে প্রসব করিয়ে থাকি। এজন্য আমরা একজন অভিজ্ঞ মহিলা ডাঃ নিয়োগ দিয়েছি। যিনি সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন। বর্তমানে আমাদের হাসপাতালে গর্ভবতী মায়েদের নিরাপদ সন্তান প্রসবের জন্য বিশ্বমানের অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার হচ্ছে। এসব প্রযুক্তির ব্যবহার প্রসূতি মায়েদের পরিচর্যা ও চিকিৎসায় আমূল পরিবর্তন সাধিত করেছে। মায়েদের নিরাপদ সন্তান প্রসবের জন্য নরমাল ডেলিভারির আত্যন্ত জরুরি।

তিনি বলেন, সেই সঙ্গে প্রসূতি মায়েদের সন্তান প্রসবের জন্য নরমাল ডেলিভারির পাশাপাশি পেইনলেস নরমাল ডেলিভারি ও সিজারিয়ান ডেলিভারিসহ অত্যাধুনিক সব চিকিৎসাসেবা প্রদান করছি।

অন্য খবর  দোহারে নতুন করে ৮৫ জনে করোনা শনাক্ত

তিনি আরো বলেন, হাসপাতালে প্রসূতি মায়েদের সেবায় রয়েছে একটি ‘সর্বাধুনিক নরমাল ডেলিভারি সেন্টার’ যা ২৪ ঘণ্টাই খোলা থাকে, যেন মায়েরা জরুরি মুহূর্তেও চিকিৎসা থেকে বঞ্চিত না হয়। তিনি সকল ইউনিয়ন (CHCP) Community health Care Provider দের বলেন বলেন এ বিষয়ে আপনারা মায়েদের সচেতনতা করবেন এবং তাদের সাহস যোগাবে নরমাল ডেলিভারি জন্য।

আলোচনা সভায় বক্তারা বলেন, গর্ভবতী মায়েদের নিরাপদ সন্তান প্রসব বলতে নরমাল ডেলিভারিকেই বুঝায়। আগে সন্তান জন্মদানের জন্য নরমাল ডেলিভারিই ছিল স্বাভাবিক প্রক্রিয়া, কিন্তু বর্তমানে সিজারের (অস্ত্রোপচার) মাধ্যমে সন্তান জন্মদান বহুগুণে বেড়েছে। সিজারের প্রবণতা বাড়ার অন্যতম কারণ আমাদের আধুনিক জীবন-যাপন ও মানসিক অবস্থা এবং নরমাল ডেলিভারিতে মায়েদের অনাকাঙ্ক্ষিত ভয় পাওয়া।

কিন্তু অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান জন্মদানের ফলে একজন মা সারাজীবন ভয়াবহ পরিণতির মধ্য দিয়ে পার করতে হয়, যা স্বাভাবিক জীবনের পরিপন্থী। সুস্থ স্বাভাবিক উপায়ে সন্তান জন্মদান মায়েদের অধিকার।

সে সময় উপস্থিত ছিলেন, দোহার উপজেলায় প্রতেকটি ইউনিয়নের (CHCP) Community health Care Provider,হাসপাতালের কর্মকর্তাবৃন্দি ও সাংবাদিকগন।

মন্তব্য