রমজান মাসেও হামলা অব্যাহত থাকবে: ইসরায়েলি মন্ত্রী

15
রমজান মাসেও হামলা অব্যাহত থাকবে: ইসরায়েলি মন্ত্রী

নতুন কোনো যুদ্ধবিরতির চুক্তি না হলে পবিত্র রমজান মাসেও গাজায় হামলা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ। টেলিভিশনে দেওয়া এক ভাষণে গতকাল বুধবার তিনি এমনটি জানান। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বেনি গ্যান্টজ বলেন, ‘আমরা পথ খোঁজা বন্ধ করব না। আমাদের ছেলে-মেয়েদের বাড়িতে আনার কোনো সুযোগ হাতছাড়া করব না। যুদ্ধবিরতির সম্ভাব্য অগ্রগতির প্রাথমিক লক্ষণ রয়েছে।’এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলের রাফায় ব্যাপক হামলা চালাচ্ছে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় ২৯ হাজার ৩১৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এমন পরিস্থিতিতে গাজাকে ডেথ জোন হিসেবে আখ্যায়িত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ইসরায়েলি গণমাধ্যমের প্রতিবেদনে অনুযায়ী, বুধবার গাজার উত্তর ও দক্ষিণাঞ্চলে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। রাফায় ইসরায়েলি বিমান হামলায় এক পরিবারের ১২ জনের বেশি নিহত হয়েছেন।

গতকাল বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস বলেন, ‘গাজা ডেথ জোনে পরিণত হয়েছে। সেখানকার অধিকাংশ অঞ্চল ধ্বংস হয়ে গেছে। মৃত্যু হয়েছে ২৯ হাজারের বেশি মানুষের। আরও অনেকে নিখোঁজ আছে। আশঙ্কা করা হচ্ছে, তাদেরও মৃত্যু হয়েছে। এ ছাড়া আরও অনেকে আহত হয়েছেন।’

অন্য খবর  পরিবর্তনের প্রভাব, ভূমি ও সাগরে রেকর্ড তাপমাত্রা

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় ভূখণ্ডটিতে ইসরায়েলি হামলায় ১১৮ জন নিহত হয়েছেন।

গত গত ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে হামলা চালিয়ে ১ হাজার ২০০ জনকে হত্যা করে। আর জিম্মি করে ২৫৩ জনকে। এ ঘটনার পর গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েল।

 

আপনার মতামত দিন