বৃষ্টি ভেজা দোহার; সারা দিন বৃষ্টি থাকবে, কাল সূর্যের দেখা মিলতে পারে

109
কাল সূর্যের দেখা মিলতে পারে

রাতভর বৃষ্টি। সকালেও বৃষ্টি থামার লক্ষণ নেই। আজ সোমবার সকালে দোহারে কোথাও কোথাও বর্ষাদিনের জলজট সৃষ্টি হয়। এর মধ্যে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে লোকজন ছুটছেন কর্মস্থলে, পথে পথে নাকাল হন তাঁরা। বেলা ১১টার পর বৃষ্টি একটু কমে। তবে আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ দিনভর আকাশ মেঘলা থাকবে, থেমে থেমে হবে বৃষ্টি। ঢাকায় সূর্যের দেখা মিলতে পারে কাল মঙ্গলবার দুপুরের পর।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘আগামীকাল (মঙ্গলবার) দেশের পশ্চিমাঞ্চল থেকে সূর্য ওঠা শুরু করবে। পূর্বাঞ্চলে সূর্য উঠতে একটু দেরি হবে। আজ সারা দিন বৃষ্টি থাকবে। দেশের পশ্চিমাঞ্চল থেকে বৃষ্টি থামতে থামতে পূর্ব দিকে যাবে।’

তিনি আরও বলেন, ‘এই বৃষ্টি থেমে গেলেই শীত পড়তে শুরু করবে। এই মাসের মাঝামাঝির দিকে আবারও একটি নিম্নচাপ আসতে পারে।

সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে খুলনা, রাজশাহী, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম-এই পাঁচ বিভাগে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে সংস্থাটি জানিয়েছে, আরও দুর্বল হয়ে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ সোমবার সন্ধ্যা নাগাদ লঘুচাপে পরিণত হতে পারে।

অপরদিকে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-১৪) জানানো হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে আজ সন্ধ্যা নাগাদ লঘুচাপে পরিণত হবে।

অন্য খবর  দোহারে বন্যা পরিস্থিতি অবনতি

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে।

বৃষ্টিভেজা সকালে সরেজমিনে দোহারের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ছাতা মাথায় ও রেইনকোট পরে গন্তব্যে ছুটছেন সারি সারি মানুষ। হঠাৎ বৃষ্টিতে ছাতা না থাকায় অনেকে মাথায় পলিথিন মুড়িয়েও যাত্রাপথে নেমেছেন। ।

মন্তব্য