বিশ্বের শীর্ষ ৫ স্মার্টফোন ব্র্যান্ড

428
বিশ্বের শীর্ষ ৫ স্মার্টফোন ব্র্যান্ড

স্মার্টফোনের বাজার খুবই গতিশীল। কয়েক বছর আগেও নকিয়া এটা নিয়ন্ত্রণ করত। এছাড়া ছিল এলজি এবং সনির মতো প্রতিষ্ঠান। এরপর স্মার্টফোন বাজারে প্রবেশ করলো স্যামসাং ও অ্যাপল। বর্তমানে এই দুটি প্রতিষ্ঠানই স্মার্টফোন বাজার নিয়ন্ত্রণ করছে।

স্যামসাং এবং অ্যাপল বাজার নিয়ন্ত্রণ করলেও অনেক প্রতিষ্ঠানই এই প্রতিযোগিতার তালিকায় রয়েছে। যেকোনও সময়ে তারা প্রতিষ্ঠান দুটোকে সরিয়ে শীর্ষস্থানে উঠে আসতে পারে।

আসুন দেখে নিই গার্টনারের গবেষণায় উঠে আসা বিশ্বের শীর্ষ পাঁচটি স্মার্টফোন প্রতিষ্ঠান। এই তালিকা মূলত ২০১৬ সালের প্রথম তিন মাসের স্মার্টফোন বিক্রয়ের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

স্যামসাং: ২০১৬ সালের স্মার্টফোন বাজারের শীর্ষস্থান দখল করে আছে স্যামসাং। দক্ষিণ কোরিয়ার এই প্রতিষ্ঠানটি বছরের প্রথম তিন মাসে ৮ কোটিরও বেশি স্মার্টফোন বিক্রি করেছে। নতুন সব ফিচার সম্পন্ন স্মার্টফোন প্রতিনিয়ত বাজারে ছাড়ার কারণে স্যামসাং-এর জনপ্রিয়তা বেড়ে চলছে।

অ্যাপল: শীর্ষ স্মার্টফোন প্রতিষ্ঠানের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে অ্যাপল। অ্যাপলের তৈরি আইফোনের বিক্রয় ১৪ শতাংশ কমে যাওয়ার পরও তারা এ অবস্থানে রয়েছে। মূলত আইফোন ৬এস এবং ৬এস প্লাস এই দুটি মডেল অ্যাপলকে দ্বিতীয় অবস্থানে রাখতে অগ্রণী ভূমিকা পালন করে।

অন্য খবর  বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ড ‘অ্যাপল’

হুয়াওয়ে: তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে হুয়াওয়ে। এটা চীনা একটা প্রতিষ্ঠান। চীনে এই স্মার্টফোনের জনপ্রিয়তা বৃদ্ধির পাশাপাশি বর্তমানে ইউরোপ, আমেরিকা এবং আফ্রিকাতেও এর জনপ্রিয়তা বাড়ছে। বছরের প্রথম তিন মাসে প্রতিষ্ঠানটি বিক্রি করেছে ২ কোটিরও বেশি স্মার্টফোন।

ওপো: ওপো স্মার্টফোন অন্য যেকোনও সময়ের চেয়ে ২০১৬ সালের প্রথম তিন মাসে খুব ভালো অবস্থানে রয়েছে। এই স্মার্টফোনটির বিক্রিও বেড়ে গেছে অনেক। হুয়াওয়ে এবং জিয়াওমির মতো ওপো-ও চীনের বাজারে বেশ সাড়া ফেলেছে। প্রতিষ্ঠানটি বছরের প্রথম তিন মাসে এক কোটিরও বেশি স্মার্টফোন বিক্রি করে।

জিয়াওমি: চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান জিয়াওমি শীর্ষ স্মার্টফোন প্রতিষ্ঠানের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে। চীন এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলে এই ফোনের উল্লেখযোগ্য চাহিদা রয়েছে। এই প্রতিষ্ঠানটিও বছরের প্রথম তিন মাসে এক কোটির বেশি স্মার্টফোন বিক্রি করে।

মন্তব্য