বাবার এই কাব্যগ্রন্থ, দেশে ও আন্তর্জাতিকভাবে সাহিত্যে স্থান করে নিবে – ব্যারিস্টার মেহনাজ মান্নান

46

শরিফ হাসান, স্টাফ রিপোর্টার, news39.net: গতকাল বুধবার সন্ধ্যায় ঢাকার সোনারগাঁও হোটেলে বিএনপির প্রয়াত ভাইস চেয়ারম্যান আবদুল মান্নানের জীবদ্দশায় লিখিত কবি জীবনানন্দ দাসের কাব্যগ্রন্থ ‘রূপসী বাংলা’ ও ইংলিশ ভার্সন ‘বেঙ্গল দাই নেইম ইজ বিউটি’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ব্যারিস্টার মেহনাজ মান্নান বলেন, বাবার এই কাব্যগ্রন্থ, দেশে ও আন্তর্জাতিকভাবে সাহিত্যে স্থান করে নিবে। এই সময়ে আমাদের সৃষ্টিশীলতা, সৃজনশীলতা ধ্বংস হচ্ছে, সব মুক্তচিন্তাকে আবদ্ধ করা হচ্ছে। আমরা কথা বলতে পারি না, লিখতে পারি না। এক কথায় কবিতা-কাব্য, সুকুমারবৃত্তি, শিল্প এ সবকিছু নির্বাসিত হতে চলেছে।

সেসময় মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আজকে আমরা যারা রাজনীতি করি, তারা কেমন সময় অতিবাহিত করছি তা সবাই অবগত। সৃজনশীলতা ও সৃষ্টিশীলতা আজ হারিয়ে গেছে। চারদিকে শুধু ক্ষমতার লড়াই। এ থেকে পরিত্রাণ পেতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। আমরা একটি দুঃসময় অতিক্রম করছি। মুক্তচিন্তা আজ বাধাগ্রস্ত, শিশু সন্তানের নিরাপত্তা দিতে পারছি না। মতপ্রকাশের জন্য ফেসবুকে পোস্ট দিলে গ্রেপ্তার হতে হয়। সত্য লিখলে সাংবাদিকদেরও গ্রেপ্তার করা হচ্ছে। দেশ এক ভয়াবহ ফ্যাসিবাদীদের কবলে। কিন্তু আমাদের উপায় নেই। প্রেসক্লাব ছাড়া আমাদের পথ নেই।

অন্য খবর  প্রেস বিজ্ঞপ্তিঃ রাজধানীতে আরো ছয়টি স্থানে হাত ধোয়ার বেসিন স্থাপন করলো জেডআরএফ

প্রয়াত আব্দুল মান্নানের স্মৃতিচারণ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘তিনি (আবদুল মান্নান) একজন সার্থক ব্যক্তি, কবি ও রাজনীতিবিদ। সারাজীবন সততার সঙ্গে কাজ করেছেন। তিনি আমাদের প্রেরণার উৎস হয়ে থাকবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার উল্লাহ চৌধুরীর সভাপতিত্বে সাবেক সাংসদ জহির উদ্দিন স্বপনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাবির সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. আ ফ ম ইউসুফ হায়দার, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক প্রফেসর ড. মাহমুদ শাহ কোরেশী, কবি আবদুল হাই শিকদার, কবি ও গবেষক ড. মাহবুব হাসান, ড. মোহাম্মদ জসিম উদ্দিন আহমেদ, প্রয়াত আবদুল মান্নানের সন্তান ব্যারিস্টার মেহনাজ মান্নান। ভার্চুয়ালি আলোচনায় অংশ নেন লেখকের জামাতা ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম, দোহার নবাবগঞ্জ এর বিএনপির নেতা কর্মীরা।

মন্তব্য