পুঁজিবাজারে ‘সূচক নিয়ে’ ভয়ের কারণ নেই: সালমান এফ রহমান

18
সালমান এফ রহমান

সূচক যেভাবে বাড়ছে তাতে বাংলাদেশের পুঁজিবাজার নিয়ে এখন ভয়ের কারণ নেই বলে মনে করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। মঙ্গলবার বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

সালমান এফ রহমান বলেন, “আমরা পুঁজিবাজারের সূচক নিয়ে খুব উদ্বিগ্ন হয়ে গেছি। আসলে সূচক কিন্তু গুরুত্বপূর্ণ নয়। সূচক যদি আস্তে আস্তে বাড়ে তাহলে কোনো সমস্যা নেই।

সালমান এফ রহমান বলেন, “দেশের পুঁজিবাজারের একটি কাঠামোগত সমস্যা আছে। তা হচ্ছে ক্ষুদ্র বিনিয়োগকারী ৮০ শতাংশ। সেই তুলনায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যা কম। অন্যান্য দেশে এটা একদম উল্টো। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।”

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আরও শক্তিশালী করতে হবে উল্লেখ করে তিনি বলেন, “মিউচুয়াল ফান্ডগুলোকে আমাদের শক্তিশালী করতে হবে। বন্ড মার্কেটকে আরও শক্তিশালী করতে হবে।”

সভায় বিশেষ অতিথি ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। আরও বক্তব্য দেন সংগঠনের সভাপতি ছাইদুর রহমান।

মন্তব্য