নৌকার মাঝি হতে মনোনয়ন ফরম জমা দিলেন ক্রীড়ানুরাগী মাসুদ মোল্লা

167
মাসুদ মোল্লা

বছরের বেশিরভাগ সময়ই তিনি ব্যস্ত থাকেন সামাজিক আর সাংস্কৃতিক কর্মকান্ডে। যুবসমাজ যখন ফেসবুক আর ইউটিউবে ব্যস্ত, তখন তিনি সুস্থ বিনোদনের জন্য ব্যস্ত সময় পার করেন। কখনো নৌকাবাইচ, কখনো ফুটবল আবার কখনো ক্রিকেট টুর্নামেন্টের আয়োজনে ব্যস্ত হয়ে পড়েন নিজ ইউনিয়নে। তিনি আর কেউ নন। তিনি নবাবগঞ্জ উপজেলার নয়নশ্রী ইউনিয়নের দেওতলার মো. মাসুদ মোল্লা। ছাত্রজীবনেই জড়িয়ে পড়েন রাজনীতিতে। শুরু ইউনিয়ন ছাত্রলীগের সদস্য পদ দিয়ে। এরপর যুক্ত হন যুবলীগে। বর্তমানে দায়িত্ব পালন করছেন নয়নশ্রী ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের । রাজনীতির বাইরে তিনি সামাজিক, সাংস্কৃতিক নানা সংস্থায় জড়িত। তিনি আসোক মানবাধিকার সংগঠন নবাবগঞ্জ শাখার সভাপতি, নয়নশ্রী ইউনিয়ন সন্ত্রাস দমন কমিটির সহ-সভাপতি এবং নৌকাবাইচের ঐতিহ্য রক্ষা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

আগামী ৩১শে জানুয়ারি অনুষ্ঠিত হবে নয়নশ্রী ইউনিয়ন পরিষদের নির্বাচন। ওই নির্বাচনে এবার তিনি চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। গত বৃহস্পতিবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। ইতিমধ্যে মনোনয়ন ফরম জমা দিয়েছেন। তিনি সাংবাদিকদের বলেন, আমি এলাকার টেকসই উন্নয়নে কাজ করতে চেয়ারম্যান পদে নির্বাচন করছি। দলীয় মনোনয়নের জন্য ফরম তুলেছি। অতীতে দলের সকল আন্দোলন সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছি। আন্দোলন সংগ্রামের কারণে ২০০১ সালে মিথ্যা মামলায় কারাবরণ করেছি। ইউনিয়নে রাজনীতি করলেও ঢাকার রাজপথে ছিলাম সক্রিয়। ২০০৪ সালের ২১শে আগস্ট গ্রেনেড হামলার জনসভাতেও আমি উপস্থিত ছিলাম। বিরোধী দলের সন্ত্রাসী বাহিনীর অত্যাচারে প্রায় পাঁচ বছর বাসায় থাকতে পারিনি। এই সময় আমার বাড়িতে নারকীয় হামলা চালানো হয়। লুটপাট করা হয় জিনিসপত্র। আশা করি দল আমার আন্দোলন সংগ্রামের ভূমিকার কথা বিবেচনায় নেবে।

অন্য খবর  আজ থেকে দোহার-নবাবগঞ্জে ৭ দিনের বিধিনিষেধ

সূত্র জানায়, আবহমান গ্রামবাংলার হাজার বছরের ঐতিহ্য সুস্থ বিনোদন নৌকাবাইচের হাল ধরে রেখেছেন তিনি। নবাবগঞ্জের নৌকাবাইচের ঐতিহ্য শত বছরের। এক সময় প্রতিবছর ইছামতি নদীর বিভিন্ন পয়েন্টে নৌকাবাইচের আয়োজন হতো। নদীতে পানি না থাকায় এবং উদ্যমী লোকজনের অভাবে বন্ধ হয়ে যাওয়ার উপক্রম। এমতাবস্থায় উদ্যোগী হয়ে হাল ধরেন মাসুদ মোল্লা। তিনি নিজেই বিশালাকৃতির দুটি নৌকাও বানান। সেই থেকে আজ অবধি প্রতিবছর দেশের কোথাও নৌকাবাইচ নিয়মিত না হলেও নয়নশ্রী ইউনিয়নের ইছামতি নদীতে নৌকাবাইচের আয়োজন হয় প্রতিবছর। চলতি বছরেও মাসুদ মোল্লার সভাপতিত্বে এক বিশাল নৌকাবাইচ অনুষ্ঠিত হয়। যেখানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা এবং ঢাকা-১ আসনের এমপি সালমান ফজলুর রহমান। সেদিন বাইচ দেখতে মানুষের উপস্থিতি ছিল ব্যাপক। উৎসক জনতা নৌকাবাইচ দেখে অপার আনন্দ উপভোগ করেন।

মন্তব্য