নিউজিল্যান্ডে টি-২০ খেলবেন না তামিম

66

আজ বাদে কাল শুরু ওয়ানডে সিরিজ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে তামিম ইকবালের নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট দল এখন ডানেডিনে। ২০ মার্চ শনিবার বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হবে ম্যাচ। সিরিজ শেষ ২৬ মার্চ। ওয়ানডে সিরিজের পর ২৮ মার্চ শুরু হবে তিন ম্যাচ টি-২০ সিরিজ। ব্যক্তিগত কারণে টি-২০ সিরিজ না খেলেই দেশে ফেরার কথা জানিয়েছেন টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম, ‘আমি নিউজিল্যান্ডে আসার আগেই প্রধান কোচ এবং নির্বাচকদের সঙ্গে কথা বলেছিলাম। ব্যক্তিগত কারণে টি-২০ সিরিজে থাকব না।’ টাইগাররা তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলতে নিউজিল্যান্ড আসেন ২৩ ফেব্রুয়ারি। তামিমের আগে ব্যক্তিগত কারণে সিরিজ থেকে সরে দাঁড়িয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তৃতীয় সন্তানের জন্ম ও আইপিএলের জন্য শ্রীলঙ্কার বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপও খেলবেন না বিশ্বসেরা অলরাউন্ডার।

নিউজিল্যান্ডের মাটিতে কখনোই নিউজিল্যান্ডকে হারাতে পারেননি। যদিও ২০১৫ সালের বিশ্বকাপে নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে জিতেছিল টাইগাররা। এবার ঘরের মাঠেই ব্ল্যাক ক্যাপসদের হারানোর স্বপ্ন দেখছেন। কাজটা কঠিন। তারপরও স্বপ্ন দেখছেন। অবশ্য স্বপ্নবাজ তামিম ওয়ানডে সিরিজ খেলবেন। মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বে টি-২০ সিরিজ মাঠে উপস্থিত না থেকে ঘরে বসে দেখবেন। ঢাকা ছাড়ার আগেই তামিম বিষয়টি জানিয়েছিলেন কোচ রাসেল ডমিঙ্গো ও নির্বাচক প্যানেলকে। অবশ্য টি-২০ সিরিজে না থাকলেও টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াকে শুভকামনা জানাতে পিছিয়ে ছিলেন না তামিম, ‘দলকে শুভকামনা জানাচ্ছি। বিষয়টি হচ্ছে আমরা যখনই নিউজিল্যান্ড সিরিজ নিয়ে কথা বলছি, এর সঙ্গে টি-২০ সিরিজও যুক্ত। আমি শুধু ওয়ানডে অধিনায়ক বলেই যে এই ফরম্যাটে ভালো করতে চাই, জিততে চাই, এমন নয়। এর সঙ্গে টি-২০ সিরিজও যুক্ত।’ টি-২০ সিরিজের তিন ম্যাচ যথাক্রমে ২৮ মার্চ, ৩০ মার্চ ও ১ এপ্রিল।

অন্য খবর  সাকিবের রেকর্ড, রেকর্ডের সাকিব

অনেকদিন ধরেই টিম ম্যানেজমেন্ট চেষ্টা করে যাচ্ছে, টেস্ট, ওয়ানডে ও টি-২০- তিন ফরম্যাটে তিনটি দল খেলানোর। এই পরিকল্পনার প্রথম ধাপে তিন ফরম্যাটে তিন অধিনায়ক। ভবিষ্যতের দল গঠনে অভিজ্ঞ ও সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দেওয়ার পরিকল্পনাকে মেনে নেওয়ার ইঙ্গিত দিয়েছেন তামিম, ‘আমাদের সব ক্রিকেটার সব সময় থাকবে না। আমাদের এভাবে করেই এগিয়ে যেতে হবে। আমি না খেলতে পারি, মুশফিক নাও খেলতে পারে, কিন্তু দলের যেন ক্ষতি না হয়।’
হ্যামস্ট্রিংয়ের হালকা চোটের জন্য প্রস্তুতি ম্যাচ খেলেননি। তবে প্রথম ওয়ানডে খেলবেন বলে আত্মবিশ্বাসী টাইগার ওয়ানডে অধিনায়ক, ‘খেলার সম্ভাবনা অনেক বেশি। আজ করেছি।’ কালও অনুশীলন করব। আমি আশাবাদী। প্রথম ম্যাচে খেলার জন্য।’ টি-২০ ক্রিকেটের বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান তামিমের রান ৭৪ ম্যাচে ১৭০১। ২১০ ওয়ানডেতে রান ৭৩৬০। সেঞ্চুরি ১৩টি।

Comments

comments