নবাবগঞ্জ ভূমি অফিস দালালমুক্ত রাখার ঘোষণা

534

ঢাকার নবাবগঞ্জ উপজেলা ভূমি অফিসকে দালালমুক্ত রাখার ঘোষণা দেওয়া হয়েছে। নবাবগঞ্জ সদর ভূমি অফিসের দায়িত্বে আছেন সহকারী কমিশনার (ভূমি) শাহনাজ মিথুন মুন্নী। উপজেলার বাসিন্দাদের ভূমি সংক্রান্ত সেবা দিতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন ভূমি অফিসের এই কর্মকর্তা।

সরজমিনে উপজেলা ভূমি অফিসে গিয়ে দেখা যায়, অফিসের প্রবেশমুখে ডান-বাম পাশে শোভা পাচ্ছে সুন্দর সুন্দর দুটি ফুলের বাগান। স্থাপন করা হয়েছে বিভিন্ন জনসচেতনতা বৃদ্ধিমূলক ব্যানার ও স্টিকার। সাধারণ মানুষের জন্য আছে হেল্পডেস্ক। এখানে সব নথিপত্র বিশেষ উপায়ে স্মারক ও ক্রমানুসারে নথিভুক্ত করা হয়েছে। কোনো নথি প্রয়োজন হলে ১ মিনিটের মধ্যে তা বের করা সম্ভব। অফিসের দেয়ালে দেয়ালে দালাল ও ঘুষ বিরোধী বিভিন্ন স্লোগান শোভা পাচ্ছে। এখন ভূমির মালিক নিজেই সরাসরি সহকারী কমিশনারের (ভূমি) কাছে গিয়ে তাদের কাজকর্ম করে নিতে পারছেন। অফিসকে দালাল মুক্ত রাখতে বিভিন্ন ডেস্কে বসানো হয়েছে সিসি ক্যামেরা।

সহকারী কমিশনার (ভূমি) শাহনাজ মিথুন মুন্নী বলেন, সাধারণ মানুষ ভূমি সংক্রান্ত কোনো কাজই জানে না। ফলে, তারা না বুঝেই দালালদের খপ্পরে পড়েন। তাই আমরা ভূমি সংক্রান্ত বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করতে বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছি। তিনি উল্লেখ করেন, মানুষকে সেবা দেওয়াই আমাদের মূল কাজ। ভূমি সংক্রান্ত সেবা নিতে এসে কেউ ভোগান্তির শিকার হবে, এটা কোনোভাবেই কাম্য নয়। তিনি আরো বলেন, প্রতি সোম ও বুধবার মিস কেস সংক্রান্ত সকল সমস্যার গণশুনানিতে সমাধান করা হয়ে থাকে।

অন্য খবর  বাহ্রায় বিয়েবাড়িতে কথা কাটাকাটি ৪ জনকে কুপিয়ে জখম

এ বিষয়ে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাকিল আহমেদ বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ঢাকা জেলা প্রশাসক মোঃ সালাহ উদ্দিন ভূমি অফিসকে ডিজিটালাইজড করছেন। তার ধারাবাহিকতায় নবাবগঞ্জ উপজেলা ভূমি অফিসে ব্যাপক পরিবর্তন ঘটেছে।

Comments

comments