নবাবগঞ্জের বাহ্রার সফল কৃষানী আনোয়ারা বেগম

1183

ঢাকার নবাবগঞ্জ উপজেলা সদর থেকে মাত্র ৪ কিঃ মিঃ দূরে অবস্থিত বাহ্রা ইউনিয়নের কান্দামাত্রা গ্রাম। যেখানে প্রকৃতির চির চেনা ফসলের মাঠ আজ হয়ে উঠেছে নবসবুজের এক নুতন উদ্যান। সেই গ্রামের গৃহবধু আনোয়ারা বেগম (৫৫) স্বামী অহিউদ্দিনের সংসারে সকল কাজ করেও কৃষি কাজে নিজেকে নিয়োজিত রেখেছেন দুই যুগেরও বেশি সময় ধরে।

এর মধ্যে জীবনের থেকে চলে গেছে সুখ ও দুঃখের অসংখ্য দিন-বছর। তার পরও হাল ছাড়েননি তিনি। প্রতি বছরের ন্যায় এবারও প্রায় ১০ বিঘা জমিতে লাউ, কুমড়া, বেগুন, সিম, পেঁপে, টমেটো, আলুসহ বিভিন্ন সবজির উৎপাদন করেন। যা থেকে আয় হয়েছে প্রায় ৩ লাখ টাকা। তার এ সফলতায় তাকে পরামর্শ দিয়ে সহায়তা করেছেন নবাবগঞ্জের উপ-সহকারী কৃষি কর্মকর্তা ওয়ালী উল্লাহ।

আনোয়ারা বেগম তার নিজের ৪ বিঘা জমিতে রোপণ করেছেন ফলজ ও ঔষদি বৃক্ষ; যার ফলে এলাকার সাধারন মানুষের কাছে তিনি এখন পরোপকারী বৃক্ষপ্রেমিক হিসেবে পরিচিত লাভ করেছেন।

তার কৃষি কাজে সাফল্য দেখে অনেক মহিলারা কৃষি কাজে এগিয়ে আসছে বলে জানান কৃষক নেতা শেখ আবুল কালাম আজাদ ও মিজানুর রহমান (শিলু)। তারা আরো বলেন বর্তমানে বাহ্রা ইউনিয়নের উৎপাদিত বিভিন্ন ধরনের সবজি রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে।

অন্য খবর  নয়াবাড়িতে শিশু ধর্ষনের চেষ্টা

আনোয়ারা বেগমের এ সফলতায় নবাবগঞ্জ উপজেলার কৃষি-কর্মকর্তা কৃষিবিদ মো. শহীদুল আমীন জানান, বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষি ও কৃষকের কল্যানে কাজ করে যাচ্ছে। যা দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই এ জরুরি । আমি উপজেলার অনান্য নারীদের ও বলবো আপনারা তার মতো এগিয়ে আসুন সাফল্য আসবেই।

মন্তব্য