দ্য ওয়াশিংটন পোস্টের প্রথম পাতায় বায়তুল মোকাররমের ঈদের জামাতের ছবি

    881

    যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক পত্রিকা দ্য ওয়াশিংটন পোস্ট প্রথম পাতায় বায়তুল মোকাররমের ঈদের জামাতের ছবি ছেপেছে। মঙ্গলবার বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ঈদুল আজহা পালিত হয়। বুধবার ঈদ উদযাপনের খবরে প্রধান ছবি হিসেবে প্রথম পাতায় বায়তুল মোকাররমের ছবিটি ছাপা হয়।

    সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে সোমবার ঈদুল আজহা পালিত হয়। তবে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি মঙ্গলবার পালিত হয়।

    ওয়াশিংটন ছবিটির শিরোনাম দিয়েছে, বিশ্বাসীদের ঈদুল আজহা উদযাপন। ছবির ক্যাপশনে লেখা হয়েছে, বিশ্বব্যাপী ত্যাগের উৎসব ঈদুল আজহা পালনের অংশ হিসেবে বাংলাদেশের রাজধানী ঢাকায় বায়তুল মোকাররমে মুসলিমরা নামাজ আদায় করছেন। ছবি সংশ্লিষ্ট বিস্তারিত প্রতিবেদন ভেতরে প্রকাশ করা হয়।

    সৌদি আরব, কাতার, কুয়েত, জর্দান, সংযুক্ত আরব আমিরাত, ইরাক, ইরান, ফিলিস্তিন, সিরিয়া, ইয়েমেনসহ মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশেই ঈদুল আজহা উদযাপিত হয় সোমবার। একই দিন এশিয়া ও আফ্রিকার আরও কিছু দেশেও ঈদ উদযাপিত হয়। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, ওমান, লাওস, ব্রুনেইসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম অধ্যুষিত দেশগুলোতে সোমবার উদযাপিত হয় ঈদুল আজহা।

    যুক্তরাষ্ট্রের ফিকাহ কাউন্সিল অব নর্থ আমেরিকা ও ইউরোপিয়ান কাউন্সিল অব ফতোয়া অ্যান্ড রিসার্চ কর্তৃপক্ষও সৌদি আরবের সঙ্গে মিলিয়ে ঈদুল আজহা উদযাপন করে।  ফ্রান্স, জার্মানি, ব্রিটেনসহ ইউরোপের বিভিন্ন দেশ ও যুক্তরাষ্ট্রের মুসলিমদের অনেকেই সোমবার ঈদুল আজহা পালন করছেন। তবে অনেক অভিবাসীরা আবার নিজ দেশের সঙ্গে সঙ্গতি রেখে ঈদুল আজহা পালন করেন। রাশিয়ার মুসলিম কমিউনিটিও সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে ঈদুল আজহা উদযাপন করেছে।

    অন্য খবর  প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় দেশ আজ উন্নয়নশীল: সালমান এফ রহমান

    বাংলাদেশসহ ভারত এবং পাকিস্তানেও মঙ্গলবার ঈদুল আজহা উদযাপিত হয়। এদিন ত্যাগের মহিমায় উদ্ভসিত হয়ে মুসলিম উম্মাহর শান্তি কামনা করে যথাযোগ্য ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে মঙ্গলবার সারাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। ঈদের জামাতে মুসলিম উম্মাহর ঐক্য, শান্তি কামনা করে দোয়াসহ জঙ্গিবাদ বিরোধী লড়াইয়ে সবাইকে সামিল হওয়ার আহ্বান জানানো হয়।  পবিত্র ঈদুল আজহা উপলক্ষে দেশের বিভিন্ন সরকারি হাসপাতাল, কারাগার, ও সরকারি আশ্রয় কেন্দ্রগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।
    মুসলিমরা এই দিনটিকে হজরত ইব্রাহিম (আ.)-এর ত্যাগের মহিমার কথা স্মরণ করে পালন করে থাকে। প্রায় চার হাজার বছর আগে সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের আশায় হজরত ইব্রাহিম (আ.) তার ছেলে হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করার উদ্যোগ নেন। তখন পরম করুণাময়ের আদেশে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি করা হয়। হজরত ইব্রাহিম (আ.)-এর সেই ত্যাগের মহিমার কথা স্মরণ করেই মুসলিম সম্প্রদায় জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহ তাআলার অনুগ্রহ লাভের আশায় পশু কোরবানি করে থাকেন। জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা উদযাপিত হলেও পরের দুই দিন, অর্থাৎ ১১ ও ১২ জিলহজেও পশু কোরবানির বিধান আছে।

    অন্য খবর  উপজেলা নির্বাচনে দোহারে মনোনয়ন পেলেন আলমগীর হোসেন

    Comments

    comments