দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে ফ্রান্স বনাম মরক্কো

21

দেখতে দেখতে শেষ হয়ে আসছে কাতার বিশ্বকাপের এবারের আসর। আজ (বুধবার) বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স আর আফ্রিকার অদম্য সিংহ মরক্কো। আল বায়েত স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

এই বিশ্বকাপের সবচেয়ে ভয়ংকর দল কোনটি? টুর্নামেন্ট শুরুর আগেই যে কয়টি দলকে শিরোপার বড় দাবিদার মনে করা হচ্ছিল, তার মধ্যে অন্যতম ফ্রান্স। প্রতিপক্ষের রক্ত হিম করে দেওয়া আক্রমণভাগ, পরিসংখ্যান আর ফর্ম; সব বিবেচনাতেই ফ্রান্সের এই দলটি ভীষণ ভয়ংকর। বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা এবার খেলেছেও চ্যাম্পিয়নের মতো।

গ্রুপপর্বে তিউনিসিয়ার বিপক্ষে এক ম্যাচে সাইডবেঞ্চ পরীক্ষা করতে গিয়ে হার যদি বাদ দেওয়া যায়, তবে দেখা যাবে এই ফ্রান্সের সামনে দাঁড়াতে পারেনি প্রতিপক্ষরা। গ্রুপপর্বে অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে শুরু। এরপর ডেনমার্কের বিপক্ষে ২-১ গোলে জয় ও শেষ ম্যাচে তিউনিসিয়ার কাছে হার।

শেষ ষোলোতে আবারও দাপুটে জয় ফ্রান্সের, পোল্যান্ডকে হারায় ৩-১’এ। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের মতো হট ফেবারিটরাও পারেনি। ফ্রান্স জেতে ২-১ ব্যবধানে। কিলিয়ান এমবাপে, অলিভার জিরু, অ্যান্তিনিও গ্রিজম্যান, উসমান ডেম্বেলে, ভারানেদের নিয়ে গড়া এই দলটি যেমন ছন্দে আছে; তাদের সামনে মরক্কো পাত্তা পাওয়ার কথাই না! তবে ফরাসিরা কাগজে-কলমে ভয়ংকর; তার ঠিক উল্টো হয়েও ভয়ংকর কিন্তু মরক্কোও।

আফ্রিকার দেশটি এরই মধ্যে দেখিয়েছে, তারা কী করতে পারে! জায়ান্ট কিলার দলটি গ্রুপপর্বে বেলজিয়াম-ক্রোয়েশিয়াকে চমকে দিয়ে, শেষ ষোলোতে করে স্পেনবধ। কোয়ার্টার ফাইনালে মরক্কোর সাথে পারেনি ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। সবচেয়ে বড় কথা, এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ম্যাচ হারেনি মরক্কো, তাদের জালে বল পাঠাতে পারেনি কোনও প্রতিপক্ষ। চলতি প্রতিযোগিতায় মরক্কো একমাত্র গোল হজম করেছিল কানাডার বিরুদ্ধে। সেই গোলটি ছিল আত্মঘাতী। ওই ম্যাচে ২-১ ব্যবধানে ম্যাচ জেতে মরক্কো।

আজ দ্বিতীয় সেমিফাইনালে তাই মূলত লড়াইটা হবে মরক্কোর জমাট রক্ষণের বিপক্ষে ফ্রান্সের দুর্দান্ত আক্রমণভাগের। সে লড়াইয়ে কারা জেতে, সেটিই এখন দেখার!

আপনার মতামত দিন