দোহার ভূমি অফিস জনবান্ধব অফিসে পরিণত হচ্ছে, সেবাপ্রার্থীদের সন্তুষ্টি

39

ভূমি অফিসের সেবার মান নিয়ে দেশের বিভিন্ন প্রান্তের মানুষের দুর্ভোগ সীমাহীন। কিন্তু দোহারে সে চিত্র পাল্টাতে শুরু করেছে। দিন দিন সেবার মান উন্নত হচ্ছে যদিও ভূমি অফিসকে দূর্নীতি ও দালালমুক্ত করা যায়নি সম্পূর্ণভাবে। দোহারের বর্তমান সহকারী কমিশনার (ভূমি) এস এম মুস্তাফিজুর রহমানের উদ্যোগে সেসব চিত্রপট এবং দূর্ভোগ ধীরে ধীরে কমে আসতে শুরু করেছে৷। তার নানামুখী পদক্ষেপের ফলে ইতিমধ্যে সাধারণ মানুষের কাছে দোহার উপজেলা ভূমি অফিস একটি জনবান্ধব ভূমি অফিসে পরিণত হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, জনগণের দোড়গোড়ায় সেবা পৌঁছে দিতে সহকারী কমিশনার (ভূমি) নিজ অফিস ছেড়ে অফিসের সামনে বৈঠক খানায় নিয়মিত গণশুনানি করেন।

সেবাপ্রার্থী মুরছালিন বলেন, আমি এসেছি দক্ষিণ জয়পাড়া থেকে। এসিল্যান্ড সাহেব অনেক ভালো মানুষ। নরমভাবে কথা বলেন। মিস কেসের ডেট ঝুলিয়ে রাখেন না। যত দ্রুত সম্ভব তা সমাধান করেন। সরাসরি উনার কাছে গেলে, কথা বললে যে কোন সমস্যা দ্রুত সমাধান হয়। আর উনি আসার পর অফিসও দ্রুত হইছে। আচরণও ভালো হইছে।

আরেক সেবাপ্রার্থী আলমাস বলেন, আজ যদিও আমার কাজটা আজকে হয় নাই। কারন আমার আবেদনে ভুল ছিল। কিন্তু তিনি সব কথা শুনলেন এবং পরামর্শ দিলেন কিভাবে গুছিয়ে লিখে আনতে হবে। উনার আচরণ খুব ভালো লাগছে। উনার জন্য আল্লাহর নিকট দোয়া কইরছি।

সরেজমিনে দেখা যায় জানান, এসি ল্যান্ডের অফিস কর্মব্যস্ত। এসি ল্যান্ড এর সাথে কথা বলতে পারছেন সেবাগ্রহীতারা। এছাড়াও তিনি নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করে অবৈধ হাসপাতাল ও ক্লিনিক, অপরিছন্ন হোটেল এবং সরকারী খাল দখলমুক্তসহ ভূমি খেকো, বালুখেকো ড্রেজার ব্যবসায়ীদের অভিযুক্তদের দণ্ড দিয়েছেন। যদিও প্রতিনিয়ত প্রভাবশালী মহলের চাপে এবং অনুরোধে পরিপূর্ণরুপে খাল,বিল, সরকারি জমি দখলমুক্ত করা যাচ্ছে না, অবৈধ ড্রেজিং বন্ধ করা যাচ্ছে না। তবে, চায়না ধোয়ারী জালের বিরুদ্ধে তার অভিযান নিঃসন্দেহে সর্বমহলে প্রশংসার স্বাক্ষর রেখেছে৷ এসব অভিযানে ধীরে ধীরে কমে আসতে শুরু করেছে অবৈধ কার্যক্রম।

এসি ল্যান্ড মুস্তাফিজুর রহমান বলেন, এরকম অভিযান চলমান থাকবে। এগুলো বন্ধে নানা মুখী পদক্ষেপ নেয়া হচ্ছে৷ আর ভূমি অফিসের সেবার মান বাড়াতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। কেউ যদি দালালি করে বা ঘুষ চায় আমাকে জানাবেন, আমি যথাযথ ব্যবস্থা নিবো।

তিনি আরও বলেন, ঢাকা জেলা প্রশাসক স্যারের দিক নির্দেশনায় আমাদের অফিসে আসা সকলের জন্য জনবান্ধব জনসেবা নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর। একজন মানুষও যাতে ভোগান্তির স্বীকার না হয় সেজন্য আমরা সর্বদা তৎপর রয়েছি। তবে আইনগত কারণে বিভিন্ন সময় সকল মানুষকে সকল সেবা প্রদান করা সম্ভব হয় না। তারপরও আমরা সবসময়ই চেষ্টা করি সর্বোচ্চ সেবা দিতে। সরকারী সেবা মানুষের দোরগোড়ায় পৌছে দেওয়ার জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ।

তিনি বলেন, মানুষের হয়রানিমুক্ত সেবা প্রদান, ডিজিটাল সেবা সমুহ সম্পর্কে জনগনকে অবহিত করাসহ অবৈধ হাসপাতাল ও ক্লিনিক, অপরিছন্ন হোটেল প্রতারকদের সহ মাদকের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কার্যক্রম চালিয়ে যাচ্ছি। এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

ধীরে ধীরে মান উন্নত হচ্ছে ভূমি অফিসের। সবার মাঝে সন্তুষ্টির প্রকাশ লক্ষণীয়। তাই, সকলের প্রত্যাশা এসি ল্যান্ড মুস্তাফিজুর রহমান দালাল ও ঘুষমুক্ত করে দোহারবাসী মনে অবিস্মরণীয় হয়ে থাকবেন।

আপনার মতামত দিন