দোহারে হাম রুবেলা ক্যাম্পেইন উদ্ভোধন

139
হাম রুবেলা ক্যাম্পেইন

ঢাকার দোহার উপজেলায় সোমবার ২১শে ডিসেম্বর সকালে হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহিঃ বিভাগের টিকিট কাউন্টারের উদ্ভোধন করা হয়েছে।  গত ১৯ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত দোহার উপজেলায় ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সি শিশুদের হাম-রুবেলা টিকাদান কর্মসূচি চলবে

দোহার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে হাম রুবেলা ক্যাম্পেইন আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আলমগীর হোসেম।

এ সময় উপস্থিত ছিলেন দোহার উপজেলা নির্বাহী অফিসার এ এফ এম ফিরোজ মাহমুদ, সহকারী কমিশনার ভূমি জ্যোতি বিকাশ চন্দ্র, দোহার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ জসিম উদ্দিন সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান হতে আগত শিক্ষক মন্ডলী।

উল্লেখ্য হাম একটি ভাইরাস জনিত মারাত্মক সংক্রামক রোগ। এই রোগ সাধারণত একজন আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা অন্যদের মধ্যে হাঁচি কাশির মাধ্যমে অতি দ্রুত ছড়ায়। শিশু ছাড়াও যে কোন বয়সে হাম হতে পারে। তবে শিশুদের মাঝেই এর প্রকোপ, জটিলতা এবং মৃত্যু বেশি দেখা যায়। তাই সঠিক সময়ে হামের টিকা দিয়ে এ রোগ বাঁচানো  সম্ভব।

অন্য খবর  নবাবগঞ্জ ছাত্রলীগ কমিটির বিরুদ্ধে অবস্থান একাংশের

অপর দিকে রুবেলা একটি ভাইরাস জনিত অত্যন্ত সংক্রামক রোগ। এই রোগের জীবাণু প্রধানত বাতাসের সাহায্যে শ্বাসতন্ত্রের মাধ্যমে সুস্থ শরীরে প্রবেশ করে এবং রুবেলা রোগের লক্ষণ দেখা যায়। গর্ভবতী মায়েরা গর্ভের প্রথম ৩ মাসের সময় রুবেলা ভাইরাস দ্বারা আক্রান্ত হলে শতকরা ৯০% ভাগ ক্ষেত্রে মা থেকে গর্ভের শিশু আক্রান্ত হতে পারে।

Comments

comments