দোহারে সিআইজি কংগ্রেস অনুষ্ঠিত

28

ঢাকা দোহার উপজেলায় কৃষকদের সাথে (এনএটিপি-২) এর আওতায় সিআইজি কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ জুন) সকালে ‘কৃষিই সমৃদ্ধি’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান আলমগীর হোসেন।
সে সময় তিনি বলেন, আওয়ামী লীগ সরকার বাংলাদেশেকে উন্নয়নের দিকে নিয়ে যাচ্ছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ ধনী রাষ্ট্রে পরিনতি হবে সেই পরিকল্পনা গ্রহণ করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের জন্য জালানি তেলসহ বিভিন্ন পন্যনের দাম বৃদ্ধি পেয়েছে শুধু বাংলাদেশই বৃদ্ধি পায়নি। আগামী ২০৪১ সালে বাংলাদেশ ধনী রাষ্ট্রে পরিনতি করতে হলে কৃষির ভূমিকা অপরিসীম। আর কৃষি ক্ষাতে উন্নত করতে পারলেই এই বাংলাদেশ ধনী রাষ্ট্র হবে।

তিনি আরো বলেন, কৃষকদের জন্য, আমরা সরকারি যে খাসের জমি আছে সে গুলো লিজের ব্যবস্থা করবো। চাষাবাদের জন্য উপযোগী করে গড়ে তুলবো। প্রয়োজনে আমি আমাদের সংসদ সালমান এফ রহমানকে বলবো ভর্তুকি দিয়ে হলেও দোহারে কৃষকদের চাষাবাদের ব্যবস্থা করবো। আমরা রবি ফসল উৎপাদনের দিকে আগ্রহী হব।

অন্য খবর  নবাবগঞ্জে মাদকাসেবীর কারাদণ্ড

উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ মামুন ইয়াকুবের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোবাশ্বের আলম, কৃষি অধিদপ্তরের কর্মকর্তা, কৃষক, সমিতির অন্য অন্য সদস্য প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধিতে সিআইজি কৃষক গ্রুপে নতুন নতুন প্রযুক্তি গ্রহণ ও বিস্তার করে এবং সঞ্চয়ের ভিত্তিতে নিজেদের বিভিন্ন উপ-প্রকল্পে বিনিয়োগ করে বিভিন্ন ধরনের সরকারি কৃষি বিষয়ক সুবিধা গ্রহণ করতে পারবে। উপজেলার ০৮টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৮০ সিআইজির ২০০ জন কৃষক প্রতিনিধি সিআইজি কংগ্রেসে অংশগ্রহণ করে।

মন্তব্য