দোহারে মা ইলিশ রক্ষায় টাস্কফোর্স কমিটির প্রস্তুতি সভা

20
দোহারে মা ইলিশ রক্ষায় টাস্কফোর্স কমিটির প্রস্তুতি সভা

আগামী ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিনের জন্য ইলিশ সংরক্ষণ অভিযান সফল করতে উপজেলা প্রশাসনের টাস্কফোর্স কমিটির প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।

৩ অক্টোবর ( রবিবার) উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে উপজেলা পরিষদ হলরুমে এই সভা অনুষ্ঠিত হয়।
টাস্কফোর্স কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মোবাশ্বের আলম এর সভাপতিত্বে ভ্যাচ্যুয়াল মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য রাখেন দোহার উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আলমগীর হোসেন।

আলমগীর হোসেন বলেন, অতীতে এত ইলিশ উৎপাদন হয়নি ‘সরকারের নানাবিধ উদ্যোগে করনে ইলিশ এখন গ্রাম-গঞ্জে পাওয়া যাচ্ছে। দেশের মানুষ ইলিশ খেতে পারছে। সেই সাথে ইলিশ রপ্তানিও করা যাচ্ছে।’
প্রজননস্থলে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের করা হলে ইলিশের প্রজনন ক্ষতিগ্রস্ত হয়। যে ধরনের পরিবেশ ইলিশ ডিম দেয়ার জন্য উপযুক্ত, অনেক সময় ভারী যানবাহন চলাচল,যানবাহনের পোড়া মবিল নির্গত হওয়া,ময়লা-আবর্জনা নির্গত হওয়ায় কারণে ইলিশের প্রজনন পরিবেশ নষ্ট হয়। ফলে ইলিশ ওই অঞ্চলে থাকে না। এ জন্য আমাদের এই বিষয় গুলোও খেয়াল রাখতে হবে।
তিনি আরো বলেন ইলিশের প্রজনন মৌসুমে যেন কোন অসাধু চক্র ইলিশ ধরা, পরিবহন ও বিক্রি না করতে পারে সে দিকে বিশেষ নজরদারি রাখতে হবে।
উপজেলা নির্বাচন কর্মকর্তা রেজাউল ইসলাম এর সন্চলনায় আরো উপস্থিত ছিলেন, বিলাশপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রাশেদ চোকদার, নারিশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর হোসেন, দোহার থানা তদন্ত কর্মকর্তা আজহারুল, উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মোঃ আল সাইদ, উপজেলা মহিলা বিষয়ক অফিসার রহিমা বেগম, কৃষি কর্মকর্তা মোহাম্মাদ মামুন ইয়াকুব,মৎস্য কর্মকর্তা মোছাঃ লুৎফুর নাহার উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা,মোঃ মাহবুবুল হাসান প্রমুখ।

আপনার মতামত দিন