দোহারে বিরল প্রজাতির প্রাণী উদ্ধার

1207
দোহারে বিরল প্রজাতির প্রাণী উদ্ধার

ঢাকার দোহার উপজেলার লক্ষীপ্রসাদ এলাকা থেকে বিরল প্রজাতির একটি নিশাচর প্রাণী গন্ধ গোকুল উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের কর্মীরা। ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় এক ঘন্টা চেষ্টা চালিয়ে গন্ধ গোকুলটি উদ্ধার করে বন বিভাগের কাছে হন্তান্তর করেছে।

স্থানীয়রা জানা যায়, মঙ্গলবার রাত আনুমানিক ১১ টার দিকে দোহার উপজেলা রায়পাড়া ইউনিয়নের শওকত আলী রতনের বসতবাড়ির টিনেরচালার উপর বসা অবস্তায় দেখতে পায় প্রানিটিকে। সেখানে বেশ কিছু সময় অবস্থান করার পর প্রথমে ৯৯৯ ও পরে উপজেলা নির্বাহী অফিসারকে জানালে তিনি উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থার নেয়ার জন্য নির্দেশ দেন। পরে প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে এসে প্রাণীটিকে উদ্ধার করতে ব্যর্থ হলে দোহার উপজেলা ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। ফায়ার সার্ভিসের একটি দল এসে প্রায় ১ ঘন্টা চেষ্টা চালিয়ে দুপুর ১টার দিকে অক্ষত অবস্থায় উদ্ধার করে প্রাণীটিকে। এ সময় ফায়ার সার্ভিসের একজন কর্মকর্তা গন্ধ গোকুলের কাপড়ের শিকার হন ।

দোহার ফায়ার সার্ভিস ষ্টেশন অফিসার তামিম হাওলাদার জানান, খুব সঙ্কীর্ণ জায়গা থেকে আমরা এই প্রাণিটিকে উদ্ধার করেছি। এটি আমাদের টিমের জন্য ছিল বড় চ্যালেঞ্জ। এতে একজন সদস্য সামান্য আহত হয়েছে। প্রার্থী সম্পদের কর্মকর্তারা গন্ধ গোকুলটিকে প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে বন বিভাগের কাছে হন্তান্তর করা হবে বলে জানান তারা।

অন্য খবর  সিরাজদিখানে পিতলের শিবমূর্তি উদ্ধার

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোবাশ্বের আলম জানান, ধারণা করা হচ্ছে প্রাণীটি অন্য প্রাণীর দ্বারা আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়ে। যে কারনে সে নীরিবিলি জায়গা বিশ্রাম নেওয়ার চেষ্টা করে। বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী আমরা প্রাণীটিকে উদ্ধার করে অবমুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা করবো। এ সময় আরো উপস্থিত ছিলেন দোহার উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা লুবনা জাহান নিশাত, আব্দুর রহমান, মামুন সরকার ও ফিরোজ আলম প্রমুখ।

আপনার মতামত দিন