দোহার টু জার্মানি

1315
দোহার টু জার্মানি

আপনারা যারা জার্মানিতে উচ্চশিক্ষা এবং স্থায়ীভাবে বসবাস এবং নিজের ভিসা নিজে প্রসেস করতে চান এই লেখাটি তাদের জন্য।

# কেন আসবেন জার্মানিতে?

জার্মানি ইউরোপের অন্যতম ধনি রাষ্ট্র, মাথাপিছু ইনকাম $56,278 যেখানে ক্যানাডিয়ান মাথাপিছু ইনকাম $51,342, ইতালির $44,248 এবং বাংলাদেশের $4,965 (World Bank 2019).

জার্মান সরকার, স্টুডেন্টদের বিনামূল্যে পড়াশুনার সুযোগ দিয়ে থাকে, যেখানে কানাডা, আমেরিকা ও অন্যান্য উন্নত দেশে প্রতিবছর 12 থেকে 15 লাখ টাকা ইউনিভার্সিটিকে দিতে হয়, সেই একই মানের জার্মান ইউনিভার্সিটিতে, আপনি ফ্রিতে পড়াশোনা করতে পারছেন। এই কারণে, আমার ইউনিভার্সিটি (University of Potsdam) তে অনেক আমেরিকান, অস্ট্রেলিয়ান স্টুডেন্ট পড়াশোনা করছেন, কারণ তাদের দেশে পড়াশোনা ফ্রি নয়। পাশাপাশি স্টুডেন্টরা পার্ট টাইম জব করে তাদের নিজের খরচ নিজে জোগাতে পারেন।

আমি কোশ্চেন আকারে প্রধান প্রশ্নগুলোর আনসার দেওয়ার চেষ্টা করব।

১নং প্রশ্নঃ কারা জার্মানিতে পড়তে আসতে পারবেন?

 উত্তরঃ যারা ইন্টারমিডিয়েট পাশ করেছেন এবং কোনো ইউনিভার্সিটি যেমন ন্যাশনাল ইউনিভার্সিটি,পাবলিক ইউনিভার্সিটি অথবা প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়াশোনা করছেন, তারা জার্মানিতে ব্যাচেলর করতে আসতে পারবেন সে ক্ষেত্রে আপনার এইচএসসি রেজাল্ট মিনিমাম 3.50 থাকতে হবে। অথবা আপনি যদি মাস্টার্স করতে চান আপনার ব্যাচেলরের রেজাল্ট   মিনিমাম 2.70 থাকতে হবে এবং আপনার IELTS স্কোর মিনিমাম 5.5 থাকতে হবে কিন্তু 6 হলে ভালো হয়। আর যাদের IELTS নেই তারা জার্মান ভাষা শিখে আসতে পারেন সে ক্ষেত্রে IELTS এর প্রয়োজন নেই।

২নং প্রশ্নঃ জার্মানিতে আসতে কত টাকা লাগবে?

উত্তরঃ যেহেতু জার্মানিতে পড়াশোনা ফ্রি, তাই আপনার শুধু এম্বাসি ফি 8000 টাকা এবং প্লেনের টিকেট 50000 টাকা এবং ইউনিভার্সিটি অ্যাপ্লিকেশন ফি 7000 টাকা ,  টোটাল 50 থেকে 60 হাজার টাকা লাগবে। আমার ইউনিভার্সিটির অ্যাপ্লিকেশন ফি নেই তাই আমার টোটাল 55 হাজার টাকা খরচ হয়েছে।

অন্য খবর  আরজ আলী: ঢাকা বিশ্ববিদ্যালয় রাজনীতিতে প্রতিনিধীত্ব করা দোহারের নতুন মুখ

৩নং প্রশ্নঃ কোনো ব্যাংক ব্যালেন্স লাগবে কিনা?

উত্তরঃ হ্যাঁ, আপনাকে আপনার একাউন্টে 10 লাখ টাকার মতো শো করতে হবে যেটা আপনি এম্বাসি ইন্টারভিউ দেওয়ার পরেও করতে পারেন আর যদি আপনি স্কলারশিপ পান তাহলে আপনাকে ব্যাংকে কোন টাকা শো করতে হবে না বরং জার্মান সরকার আপনাকে প্রতি মাসে ৮০০০০ টাকা করে দিবে।

 ৪ নং প্রশ্নঃ IELTS কিভাবে করব?

উত্তরঃ আপনি ঘরে বসে ইউটিউব এবং ইন্টারনেটের মাধ্যমে IELTS করতে পারেন। বাংলাদেশের কোচিং সেন্টারে যাওয়ার চেয়ে ইউটিউবে করাটা অনেক ভালো। আমি নিজে নিজে ইউটিউব থেকে IELTS করেছি, আপনারা কীভাবে করবেন এ নিয়ে আমার বিস্তারিত আরেকটি পোস্ট লেখার ইচ্ছা আছে।

৫ নং প্রশ্নঃ কিভাবে আমি নিজে নিজে জার্মান ইউনিভার্সিটি তে এপ্লাই করব?

উত্তরঃ এপ্লাই করার STEP 1 জার্মান গভমেন্ট ওয়েবসাইট (www.daad.de) এখানে প্রবেশ করবেন তারপরে আপনার পছন্দ মত ইউনিভার্সিটি এবং কোর্স নির্ণয় করবেন STEP 2 সেই ইউনিভার্সিটির ওয়েবসাইটে গিয়ে তাদের রিকোয়ারমেন্ট ফিলাপ করার চেষ্টা করবেন এবং ইউনিভার্সিটির ওয়েবসাইট অনুযায়ী step-by-step এপ্লাই করবেন। এপ্লাই করার এক মাস অথবা দুই মাস পরে তারা আপনার ই-মেইলে অথবা আপনার বাড়ির ঠিকানায় অ্যাডমিশন লেটার প্রেরণ করবে।

৬ নং প্রশ্নঃ কিভাবে ভিসার জন্য এপ্লাই করব?

অন্য খবর  দোহারে পদ্মা নদীর তীরে বাঁধ নির্মাণ প্রকল্পে অনিয়মের অভিযোগ

উত্তরঃ আপনার অ্যাডমিশন লেটার পাওয়ার পরে আপনি জার্মান এম্বাসি ঢাকা, এদের ওয়েবসাইট (dhaka.diplo.de) গিয়ে ভিসা অ্যাপ্লিকেশন ফর্ম পূরণ করবেন এবং ভিসা ইন্টারভিউ দিবেন, ইন্টারভিউর এক অথবা দুই মাসের মধ্য  তারা আপনার হিসাব দিয়ে দিবে তারপরে বাকি রইল প্লেনের টিকিট কাটা।

৭ নং প্রশ্নঃ জার্মানি স্টাডি গ্যাপ গ্রহণ করে কি না এবং জার্মান ভিসা দেওয়ার রেশিও কতটুকু?

উত্তরঃ জার্মানিতে আসার পরে আমি অনেককেই চিনি যারা পাঁচ-ছয় বছর গ্যাপ দিয়ে জার্মানিতে পড়তে এসেছে এবং রেশিও বলতে গেলে, আমার সময় আমরা 19 জন এপ্লাই করেছিলাম আমরা 19 জনই স্টুডেন্ট ভিসা পেয়েছি। সুতরাং বলা যায়, জার্মানির ভিসা পেতে স্টাডি গ্যাপ হলেও কোনো সমস্যা নেই এবং জার্মানির  ভিসা সাকসেস রেশিও 98 শতাংশ।

# আরো কিছু কমন প্রশ্ন।

 ১. আমি কি জার্মানিতে আমার ওয়াইফ অথবা হাসবেন্ড আনতে পারব?

উত্তরঃ আনতে পারবেন, অনেকেই এনেছে।

২. আমি কি মাদ্রাসার সার্টিফিকেট দিয়ে ভিসা পাবো?

উত্তরঃ পাবেন, আমি নিজেও মাদ্রাসার ছাত্র ছিলাম।

# আমার লেখা পড়ে আপনার যদি কোনো কোশ্চেন থাকে আপনি আমাকে ই-মেইল অথবা ফেসবুকে নক করতে পারেন। কিন্তু শুধুমাত্র তারাই আমাকে নক করবেন যাদের IELTS আছে, কেননা আমি অনেক ব্যস্ত থাকি, বোঝার জন্য ধন্যবাদ। সবার স্বপ্ন পূরণ হোক এবং নতুন বছরের শুভেচ্ছা ভালো থাকবেন।

Kazi Rifat Ansary (FB Name)

Email: kaziransary200@gmail.com

Masters Student- University of Potsdam, Germany.

From Dohar, Dhaka

Comments

comments