ঘানায় প্রবাসী পাখি ভাই, দোহারে আলিম: উঠেছে মানব পাচারের অভিযোগ

990
মানবপাচার

দেশে আলিম ভাই, ঘানায় পাখি ভাই, এই নাম নিয়ে বাংলাদেশে বিরাট মানব পাচার চক্রের নেতৃত্ব দিচ্ছেন দোহারের শিমুলিয়ার আলিম। দেশে ব্যাপকহারে বেড়েই চলেছে মানবপাচারকারীদের তৎপরতায় তার চক্রের ব্যাপক ভূমিকা বলে দেশের গোয়েন্দারা নিশ্চিত করেছেন ঊর্ধ্বতন কতৃপক্ষের নিকট।  দেশে যখন সরকার ও আইনশৃঙ্খলা বাহিনী মানবপাচার রোধে ব্যাপক ভুমিকা পালন করে যাচ্ছে ঠিক সেই মুহূর্তে কিছু স্বার্থনিষ্ঠ লোক নিজেদের ফায়দা লুঠে নিচ্ছে নির্দ্বিধায়।

জানা যায়, প্রবাসে থেকেই নিয়ন্ত্রণ করছে মানবপাচারকারী চক্রের এক গডফাদার পাখি ভাই। দোহার থানা এলাকার দক্ষিণ শিমুলিয়ার বাসিন্দা পাখি ভাই। বর্তমানে ঘানায় পাড়ি জমিয়েছে বলে জানা গেছে। বেশ কিছু দিন পর পর দেশে ফিরেই তার মানবপাচার চক্রের সিন্ডিকেটের আলিম, লিটন, পনির, মানিক, সাবের, আজিজ, কালাম গংদের সহযোগিতায় বিভিন্ন পেশার চাকুরির কথা বলে বহিরাগত রাষ্ট্রে পাঠানো হয় ভ্রমন ভিসায়। এছাড়াও নদী পথেও মানবপাচার করছে পাখি ভাই বলেও জানা যায়। মানবপাচারের অবৈধ টাকায় দোহারের আলিম এখন কোটিপতি।

সুত্রে জানা যায়, দোহারের আলিম এক সময় রাজধানীর অসামাজিক কার্যকলাপ চলা আবাসিক হোটেলের স্টাফ ছিল। সেখান থেকে বিভিন্ন মানবপাচারকারী চক্রের সাথে পরিচয় হয় তার। পরবর্তীতে আলিম ও একই এলাকার বাসিন্দা পাখি ভাই শুরু করে তাদের অপকর্ম। আলিম দোহার থানার শিমুলিয়ার বাসিন্দা। শিমুলিয়া এলাকার মেঘুলা বাজার ফ্রেন্স শপিং মল এর মালিক এখন মানবপাচারকারী আলিম।

অন্য খবর  নবাবগঞ্জে সাংবাদিকদের সাথে আওয়ামীলীগ নেত্ববৃন্দের সভা

কাতারে বর্তমানে মানবপাচারকারিদের বন্দিদসায় আটক রয়েছে অনেকে। এ বিষয়েসেখানকার কয়েকজন আটক থাকা ভিক্টিম গোপনে +৯৭৪৭০০৬৪৯৩০ নাম্বার থেকে ফোন করে জানান তাদের আর্তনাদ। একটি বদ্ধ বাড়িতে আটক রেখে তাদের উপর প্রতিনিয়তই চালানো হচ্ছে শারীরিক নির্যাতন।

জানা যায়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে নানা প্রলোভনে ফুসলিয়ে মানবপাচারকারীরা বিদেশে পাচার করে দিচ্ছে। আবার বিভিন্ন জাল (নকল) কাগজ তৈরি করে পাঠানো হচ্ছে বিদেশে। এছাড়াও চাকরির কথা বলে ভ্রমণ ভিসায় পাঠানো হচ্ছে দেশের গরীব অসহায় মানুষদের। এমনই এক প্রতারক চক্রের সন্ধান মিলেছে প্রতিবেদকের অনুসন্ধানে।

খোঁজ নিয়ে জানা যায়, আলিম বিভিন্ন স্থান থেকে প্রাপ্ত/অপ্রাপ্ত বয়স্ক ছেলে-মেয়েদের ফুসলিয়ে পাখি ভাই এর মাধ্যমে বিদেশ পাঠানোর প্রক্রিয়া চালাচ্ছে।

মন্তব্য