কে হতে যাচ্ছেন নতুন আফগান নেতা?

24
কে হতে যাচ্ছেন নতুন আফগান নেতা?

প্রেসিডেন্ট আশরাফ গনি আফগানিস্তান থেকে পালিয়ে গেছেন। তিনি পদত্যাগ করেছেন কিনা তা নিশ্চিত নয়। আবার আফগানিস্তানের দ্বিতীয় শীর্ষ ব্যক্তি আবদুল্লাহ তার পালিয়ে যাওয়ার ঘটনা উল্লেখ করতে গিয়ে তাকে ‘সাবেক’ হিসেবে অভিহিত করেছেন।

তবে যাই হোক না কেন, তালেবানের হাতে কাবুলের নিয়ন্ত্রণ চলে যাওয়ার প্রেক্ষাপটে কে হতে পারেন আফগানিস্তানের নতুন নেতা, তা নিয়ে ব্যাপক জল্পনা-কল্পনা চলছে। আজ সোমবারই তা নির্ধারিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তালেবানের একটি সূত্র জানিয়েছে, ছয় মাসের জন্য একটি অন্তর্বর্তী সরকার গঠিত হবে। এরপর নতুন সরকার গঠন করা হবে। শোনা যাচ্ছে হায়বাতুল্লাহ আখুন্দজাদা হবেন আফগানদের সর্বোচ্চ নেতা (আধ্যাত্মিক নেতা)। তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের খুবই ঘনিষ্ঠ ছিলেন তিনি।

আর আফগান নেতা আবদুল গনি বারাদার হতে পারেন প্রেসিডেন্ট। তবে মোল্লা বারাদার অন্তর্বর্তী কোনো দায়িত্ব গ্রহণ করতে রাজি নন বলে জানা গেছে।

এমন কথাও বলা হচ্ছে, সাবেক দুই স্বরাষ্ট্রমন্ত্রী আলি আহমদ জালালি ও মোহাম্মদ ওমর দাউদজাইয়ের কোনো একজনকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট করা হবে। কিন্তু তালেবান কর্তৃপক্ষ এই প্রস্তাবে রাজি হয়নি।

অন্য খবর  কাবুল থেকে তড়িঘড়ি সেনা প্রত্যাহার চায় ট্রাম্প; ন্যাটোর দ্বিমত

আলি আহমদ জালালি ২০০৩-২০০৫ পর্যন্ত আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি ২০১৭-২০১৮ সময়কালে জার্মানিতে আফগান রাষ্ট্রদূতও ছিলেন।

মোহাম্মদদ ওমর দাউদজাই হিজবে ইসলামির সাথে জড়িত। তিনি হামিদ কারজাইয়ের আমলে ২০১৩-২০১৪ সময়কালে আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। কিন্তু তাদেরকে তালেবানের কাছে গ্রহণযোগ্য করা যায়নি।

মন্তব্য