কাতার বিশ্ববিদ্যালয়ে স্বর্ণপদক পেলেন বাংলাদেশের আবু তালেব

52
কাতার বিশ্ববিদ্যালয়ে স্বর্ণপদক পেলেন বাংলাদেশের আবু তালেব

কাতার বিশ্ববিদ্যালয়ে স্নাতক শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে স্বর্ণপদক পেয়েছেন বাংলাদেশি কৃতি শিক্ষার্থী মুহাম্মদ আবু তালেব। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বিশ্ববিদ্যালয়ের ৪৩তম সমাবর্তন অনুষ্ঠানের প্রথম পর্বে তাকে এ সম্মাননা দেন।

রোবাবার (৩০ মে) সমাবর্তনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ ছাড়াও উপস্থিত ছিলেন কাতারের প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ খালেদ বিন খালিফা বিন আবদুল আজিজ আল থানিসহ বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. হাসান রাশিদ আল দিরহাম এবং সিন্ডিকেট কমিটির সদস্যরা।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ সমাবর্তন অনুষ্ঠানে ১০৯ জন কৃতি শিক্ষার্থীর হাতে স্বর্ণপদক তুলে দেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. হাসান রাশিদ আল-দিরহাম বিভিন্ন বিভাগের শিক্ষাসমাপনকারী ৭৩৩ জন শিক্ষার্থীর মধ্যে শিক্ষাসনদ বিতরণ করেন।

আবু তালেবের বাড়ি চট্টগ্রামের হাটহাজীর উত্তর মাদার্শা গ্রামে। চট্টগ্রাম শহরের ঐতিহ্যবাহী ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান জামিয়া দারুল মাআরিফ আল-ইসলামিয়ার প্রাক্তন শিক্ষার্থী তিনি। সেখানে পবিত্র কোরআন হিফজ সম্পন্ন করে কুল্লিয়া প্রথম বর্ষ (অনার্স ১ম বর্ষ) পর্যন্ত দীর্ঘ ১০ বছর পড়াশোনা করেন।

২০১১ সালে কাতারের ধর্ম মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক স্তরে শিক্ষাবৃত্তি নিয়ে তিনি উচ্চশিক্ষা অর্জনে কাতার যান। ২০১৪ সালে উচ্চ মাধ্যমিক স্তরে প্রথম স্থান অধিকার করেন। ২০১৯ সালে কাতার বিশ্ববিদ্যালয়ের শরিয়াহ ও ইসলামিক স্টাডিজ বিভাগে স্নাতক শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। বর্তমানে তিনি একই বিশ্ববিদ্যালয়ের ফিকাহ ও উসুলে ফিকাহ বিভাগে অধ্যয়ন করছেন।

অন্য খবর  ১৩ সেপ্টেম্বর খুলছে শিক্ষা প্রতিষ্ঠান

আবু তালেব ইমাম ও খতিব হিসেবেও বাংলাদেশের মান উজ্জ্বল করছেন বিশ্ব দরবারে। ২০১৬ সালে কাতার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে প্রথমবারের মতো ইমাম ও খতিব হিসেবে নিয়োগ পান। গত বছর আবারও ইমাম-খতিব হিসেবে নিয়োগ পেয়ে সুনামের সঙ্গে দায়িত্ব পালন চলছেন।

মন্তব্য