এসএসসি’র ফল জানা যাবে তিন উপায়ে

261

২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে রোববার সকাল ১০ টায়।

গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফলাফল ঘোষণা করবেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

করোনার কারণে বিদ্যমান পরিস্থিতিতে এবার এসএসসি ও সমমানের ফল শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে জানার সুযোগ নেই। এ জন্য আগের মতো ওয়েবসাইটসহ প্রযুক্তির অন্যান্য পদ্ধতির পাশাপাশি আরও সহজে যাতে শিক্ষার্থীরা ফল পায়, সেই ব্যবস্থা করেছে শিক্ষা বোর্ড গুলো।

প্রথম পদ্ধতি:

এই ব্যবস্থায় এখন থেকে যেসব পরীক্ষার্থী প্রাক–নিবন্ধন (প্রি-রেজিস্ট্রেশন) করছে, তাদের মোবাইলে এসএমএসের মাধ্যমে শিক্ষার্থীদের ফল দেওয়া হবে।  প্রাক নিবন্ধনের জন্য যেকোনো মোবাইল অপারেটরের নম্বর থেকে SSC Board Name (প্রথম তিন অক্ষর) Roll Year লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতি এসএমএসের জন্য দুই টাকা চার্জ কাটা যাবে। গত ১৮ মে থেকে শুরু হয়েছে এই প্রাক–নিবন্ধন কার্যক্রম। ২৯ মে রাত ১২ টা পর্যন্ত তা চলবে।

দাখিলের ফল পেতে প্রাক–নিবন্ধন করতে যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করতে হবে। এ জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর অর্থাৎ Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে প্রাক–নিবন্ধন করতে হবে।

অন্য খবর  সেন্ট ইউফ্রেজিস বালিকা বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

দ্বিতীয় পদ্ধতি:

রোববার (৩১ মে) দুপুর ১২টা থেকে ওয়েবসাইট থেকেও এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পাওয়া যাবে। এ জন্য http://www.educationboardresults.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে শিক্ষার্থীদের রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর ইনপুট দিয়ে ফল জানা যাবে।

তৃতীয় পদ্ধতি:

ফল প্রকাশের দিন এসএমএসের মাধ্যমে ফল পেতে যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করতে হবে। এ জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর অর্থাৎ ঢাকা বোর্ড হলে Dha লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে পরীক্ষার্থীর ফল জানানো হবে।

৩১ মে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ফলাফল পাবে না। ১ জুন বেলা ১২টা থেকে প্রতিষ্ঠান প্রধানরা ইআইআইএন নম্বর ব্যবহার করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল সংগ্রহ করতে পারবেন।

মন্তব্য