এখন শিক্ষাব্যবস্থায় আনন্দ নেই: অধ্যাপক মনজুরুল ইসলাম

9
এখন শিক্ষাব্যবস্থায় আনন্দ নেই: অধ্যাপক মনজুরুল ইসলাম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, এখন শিক্ষাব্যবস্থায় আনন্দ নেই। পাঠ্যবই নিরানন্দের বিষয়। বৃহস্পতিবার (০৭ মার্চ) বিকেলে ব্র্যাক ইউনিভার্সিটির নিজস্ব ক্যাম্পাসে আয়োজিত এক সভায় তিনি এ মন্তব্য করেন।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ও শিক্ষাবিদ মনজুর আহমদের লেখা ও প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত ‘একুশ শতকে বাংলাদেশ: শিক্ষার রূপান্তর’ বইয়ের ওপর এই আলোচনা সভার আয়োজন করা হয়।

অধ্যাপক মনজুরুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা যদি আনন্দের সঙ্গে পাঠ গ্রহণ না করে বা পাঠদানে যদি আনন্দিত না হয়, তাহলে ফাঁক থেকে যায়। এখন নানা সিন্ডিকেটের প্রভাবও রয়েছে।

‘‘নোট বই, গাইড বইয়ের সিন্ডিকেট, প্রতিবছর ৬০ থেকে ৭০ হাজার কোটি টাকার ব্যবসা। কোচিং–বাণিজ্যে কয়েক হাজার কোটি টাকার ব্যবসা।’’

সভায় যোগ দেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক মুহাম্মদ আলমগীর। তিনি শিক্ষায় নানা সংকটের কথা উল্লেখ করেন।

অধ্যাপক আলমগীর বলেন, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা শক্তিশালী করতে না পারলে ভালো মানের উচ্চশিক্ষা নিশ্চিত করা সম্ভব নয়। তিনি বলেন, ‘পছন্দ করেন বা না করেন, উচ্চশিক্ষাসহ আমাদের পুরো শিক্ষার মাধ্যম হওয়া উচিত মাতৃভাষা। যতগুলো দেশ এগিয়ে গেছে, তারা মাতৃভাষায় পড়াশোনা করে।

অন্য খবর  শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা পুরুষ্কার বিতরণ

বইটিতে স্বাধীনতার পর থেকে বর্তমান সময় পর্যন্ত বাংলাদেশের শিক্ষাব্যবস্থার বিশদ পর্যালোচনা ছাড়াও কাঙ্ক্ষিত রূপান্তর নিয়ে আলোচনা আছে। এবারের বইমেলায় শৈল্পিক ও গুণমান বিচারে সেরা বই হিসেবে অধ্যাপক মনজুর আহমদের এই গবেষণামূলক বইসহ তিনটি বই মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার পেয়েছে।

আপনার মতামত দিন