আর্জেন্টিনার কাছে হেরেও শেষ ষোলোতে পোল্যান্ড

16

মেসির পেনাল্টি মিসের পরও পোল্যান্ডের বিপক্ষে সহজ জয় পেয়েছে আর্জেন্টিনা। দোহার স্টেডিয়াম ৯৭৪-এ ‘সি’ গ্রুপের হাইভোল্টেজ ম্যাচটি স্কেলোনির দল জিতে নেয় ২-০ গোলের ব্যবধানে। দলের হয়ে একটি করে গোল পেয়েছেন ম্যাক আলিস্টার ও আলভারেজ।ফলে প্রথম ম্যাচে ধাক্কা খাওয়ার পরেও আর্জেন্টিনা শেষ ষোলোতে যাচ্ছে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই।অন্যদিকে হেরেও গোল ব্যবধানে এগিয়ে থেকে তাদের সঙ্গী হচ্ছে লেভানডফস্কির পোল্যান্ড।

ম্যাচর শুরু থেকে এদিন আধিপত্য দেখাতে মেসি-ডি মারিয়ারা।বল পজিশন,আক্রমণ সবদিকেই পোলিশরা ছিল অনেক পিছিয়ে। ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে মেসিরা তৈরি করতে তাকে একের পর এক সুযোগ। এগিয়ে যাওয়ার চেষ্টায় শুরু থেকেই নেমে পড়ে আর্জেন্টিনা।সপ্তম মিনিটে বক্সের বাইরে থেকে চেষ্টা করেন মেসি,তবে তার পায়ের শটে তেমন জোর ছিল না,সহজে থামিয়ে দেন গোলরক্ষক।

প্রথম ত্রিশ মিনিটে আরও বেশ কয়েকবার পোলিশ রক্ষণভাগকে পরীক্ষায় ফেলে মেসি-ডি মারিয়ারা।অন্যদিকে লেভানডফস্কিরা এ সময় আক্রমণ ঠেকাতেই মনোযোগী ছিল। ৩২তম মিনিটে ডি মারিয়ার কর্নারে বল কার্ল করে জাল খুঁজে নিচ্ছিল।পোলিশ গোলরক্ষক স্ট্যাসনির সাবধানতার কারণে তা হয়নি।তবে এর খানিক পরেই গোলের সবচেয়ে সুবর্ণ সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা।ডি-বক্সের ভেতর মেসি ফাউলের শিকার হলে পেনাল্টির বাশি বাজান রেফারি।তবে স্পটকিক থেকে মেসির নেওয়া শট স্টেসনিকে পরাস্ত করতে পারেনি।দারুণভাবে ঝাপিয়ে মেসিকে আরো একটি বিশ্বকাপ গোল থেকে বঞ্চিত করেন।

প্রথামর্ধে গোলরক্ষক বীরত্বে রক্ষা পেলেও বিরতির সেটি আর হয়নি।৪৬ তম মিনিটেই ম্যাক আলিস্টারের গোলে লিড নেয় আর্জেন্টিনা।লিড নেওয়ার পরও ম্যাচে চলতে থাকে আর্জেন্টিনার আধিপত্য।৬৭তম মিনিটে দারুণ এক গোলে ব্যবধান দ্বিগুণ করেন আলভারেজ।এনসো ফের্নান্দেসের ডি-বক্সে বাড়ানো বলে নিখুঁত ফিনিশে এগিয়ে দেন দলকে।

একই সময়ে চল গ্রুপের অন্য ম্যাচে মেক্সিকো একপর্যায়ে ২-০ গোলে এগিয়ে গেলে জমে ওঠে দ্বিতীয় রাউন্ডে ওঠার লড়াই।সেই সময় আর একটি গোল হজম করলেই বিশ্বকাপ শেষ হয়ে যেত পোল্যান্ডের। দলটি শেষ দিকে শুধুই রক্ষণাত্মক ফুটবল খেলে গোল ব্যবধান আর বাড়ে সেটা নিশ্চিত করাতে মনোযোগী হয়।তাতে অবশ্য সফলও হয়েছে দলটি।

আপনার মতামত দিন