দোহারে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

197
আন্তর্জাতিক অভিবাসী দিবস

“মুজিববর্ষের আহ্বান দক্ষ হয়ে বিদেশ যান”- এ স্লোগান কে সামনে রেখে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে। এই দিবস উপলক্ষে দোহার উপজেলা সভা কক্ষে আলোচনা সভা আয়োজন অনুষ্ঠিত হয়।

শুক্রবার ১৮ই ডিসেম্বর সকাল ১১টায় দোহার উপজেলার আয়োজনে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন করা হয়।  উক্ত অনুষ্ঠান সভাপ্রতিত্ব করেন দোহার উপজেলার নির্বাহী অফিসার এ এফ এম ফিরোজ মাহমুদ নাইম। এ সময় তিনি বলেন, অর্থনৈতির চালিকা শক্তি  দ্বিতীয় বৃহত্তম খাত আমাদের রেমিটেন্স প্রবাসীদের কল্যাণে ১৯৭২ সালে ব্ঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান একটি মন্ত্রণালয় গঠন করেছিল পরর্বতীতে সেটা প্রবাসী কল্যাণ ও বৈদেশিসক কর্মসংস্থান মন্ত্রণালয়, এ মন্ত্রণালয় শুধু প্রবাসীদের নিয়ে কাজ করছে এর মধ্যে ১৭৩টা দেশে প্রায় ১কোটি ২০ লক্ষ প্রবাসী কাজ করছে বিদেশে। এ সেক্টর নিয়ে সরকার প্রতিনিয়ত প্রবাসীদের জন্য কাজ করে যাচ্ছে। সরকার প্রবাসী কল্যাণ ব্যাংক গঠন করেছে। করোনায় প্রবাসীদের প্রায় ৬ শত কোটি টাকা সহজ শর্তে ঋন নিতে পারবে বিদেশ ফেরত প্রবাসী সরকার ঘোশনা দিয়েছে।

এ সময় তিনি আরো বলেন,ইতোমধ্যে ৩শত কোটি টাকা ঋন বিতরন চলছে তাই বিদেশে যাওয়ার জন্য দক্ষ জনশক্তি গড়ে তোলা প্রয়োজন। সরকার প্রায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গঠন করেছে বিভিন্ন উপজেলায়। চাকরিচুত্ত হওয়া প্রবাসী বিদেশ থেকে ফেরত আনার কাজ করছে সরকার,অভিবাসীদের জন্য সরকার কঠোর আইন করেছে বিশেষ করে কেউ যেন দালালদের খপ্পরে না পরে।

অন্য খবর  প্রথমদিন বান্দুরা হলিক্রশ স্মৃতিতে, সঙ্গীতে আনন্দময়

এ সময় উপস্থিত ছিলেন দোহার উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা.জসিম উদ্দিন, জয়পাড়া সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল খালেক, উপজেলার কর্মকর্তা ও সাংবাদিক গন।

মন্তব্য