অতিমারির সময়েও বাংলাদেশ ভালো করে যাচ্ছেঃ সালমান এফ রহমান

107

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, করোনার অতিমারির প্রতিকূল প্রভাব সত্ত্বেও বাংলাদেশ গত বছর ইতিবাচক জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছে এবং বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ যে মন্দার কবলে পড়েনি। দেশের অর্থনীতি ভালো করেছে। এতে অর্থনীতির সক্ষমতা বেড়েছে, তা প্রকাশ পেয়েছে।

বুধবার ‘টেকসই বেসরকারি খাত’ শীর্ষক এক ভার্চ্যুয়াল আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) অনলাইনে এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএফসি’র আঞ্চলিক অর্থনীতিবিদ জুলিয়া মিরুনোভা।

সালমান এফ রহমান বলেন, করোনার প্রতিকূল প্রভাবের মধ্যেও সমস্ত চ্যালেঞ্জ বিবেচনায় রেখে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন করেছি। তিনি বলেন, সিপিএসডি রিপোর্টের বিভিন্ন সুপারিশ ২০৪১ সাল নাগাদ একটি সমৃদ্ধ বাংলাদেশের পথে যেতে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার অগ্রাধিকারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

বেসরকারি খাতের অর্থায়ন সুযোগ প্রসঙ্গে তিনি বলেন, বেসরকারি খাতের বিনিয়োগের উৎস হিসেবে শক্তিশালী ঋণনির্ভর বা বন্ডবাজার তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। বাংলাদেশের পুঁজিবাজার ইক্যুইটিভিত্তিক বা কোম্পানিনির্ভর বাজার। কিন্তু অর্থায়নের উৎস হিসেবে পুঁজিবাজার ব্যবহৃত হয় না।

অন্য খবর  সালমান এফ রহমানের এপিএস হিসেবে নিয়োগ পেলেন নবাবগঞ্জের ইউএনও

মন্তব্য