মূল বিষয়বস্তুতে যান

G&RLeaderboardAd

LeadLine


আপনি এখানে

Contenttopcol1-1

ঢাকার আশেপাশে চারটি স্যাটেলাইট সিটি তৈরির প্রস্তাব সাহারার

বৃহঃ, 05/24/2012 - 13:44

নিউজ ৩৯ ♦ নতুন ঢাকা নামের একটি আবাসিক প্রকল্প গড়ে তুলতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও ভারতীয় সাহারা গ্রুপের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

এই প্রকল্পের আওতায় যে সব উপশহর তৈরী করা হতে পারে তা হল: সাভারের ঢাকা-আরিচা মহাসড়কের কাছে সাভার পৌর এলাকার পাশের নিচু ও অব্যবহৃত জমিতে সাভার স্যাটেলাইট সিটি, বংশী-ধামরাই স্যাটেলাইট সিটি, মুন্সীগঞ্জের সিরাজদিখানে ইছামতী নদীর পাড়ে ইছামতী সিরাজদিখান গ্রিন স্যাটেলাইট সিটি এবং ধলেশ্বরী সিঙ্গাইর স্যাটেলাইট সিটি।

এই স্মারক অনুযায়ী, কম আয়ের মানুষদের জন্য বাসস্থান নির্মাণে দুপক্ষ একে অপরকে সহযোগিতা করবে। সমঝোতা স্মারক অনুযায়ী ঢাকার চারপাশে পৌনে দুই লাখ ফ্ল্যাট ও ১৮ হাজার প্লট নির্মাণ করবে সাহারা।

প্রাথমিকভাবে কোম্পানিটি নিজেরাই ৮০ হাজার কোটি রুপি নিজস্ব বিনিয়োগ করতে চাইলেও সরকারের ইচ্ছা পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় প্রকল্প বাস্তবায়নের করা। সে ক্ষেত্রে বিনিয়োগ এবং প্রকল্প আকার আরো বড় হবে বলে ধারণা করা হচ্ছে। যাতে প্লট সংখ্যা ৫০ হাজার এবং ফ্ল্যাট সংখ্যা তিন লাখ ছাড়িয়ে যেতে পারে। তবে সাহারা ইন্ডিয়া পরিবার পিপিপিতে বিনিয়োগ করবে কিনা তা এখনো পরিষ্কার করেননি কোম্পনির প্রধান সুব্রত রায়।

এসব স্যাটেলাইট সিটিতে আবাসনের পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, যোগাযোগ ব্যবস্থাসহ সব নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে। প্লট ও ফ্ল্যাট তৈরি করে জনগণের কাছে বিক্রির প্রস্তাব করা হবে।

চার সিটির জন্য যে পরিমাণ জমি অধিগ্রহণের প্রস্তাব করা হয়েছে তার মধ্যে ৪০ শতাংশ জমিতে আবাসন এবং বাকি ৬০ শতাংশে অবকাঠামো সুবিধা নির্মাণের কথা বলা হয়েছে। তবে এর অধিকাংশই সরকারি খাস জমি হওয়ায় জমি অধিগ্রহণে তেমন কোন বাধা নেই।

প্রকল্পের প্রতিটি ভবনে লিফট সুবিধাসহ রাস্তা কার্পেটিং, প্রয়োজনীয় ড্রেনেজ ব্যবস্থা, কালভার্ট, সীমানা প্রাচীর, বৈদ্যুতিক সাব স্টেশন, গ্যাস সংযোগ, সড়ক-বাতি, শপিং মল, কাঁচাবাজার, কমিউনিটি সেন্টার, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, লেক, মসজিদ, অগ্নিনির্বাপণ ব্যবস্থা, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রসহ অভ্যন্তরীণ বিদুৎব্যবস্থা থাকবে।

প্রতিটি ভবনে লিফট, জরুরি নির্গমন সিঁড়ি, ভূমিকম্প নিরোধক ব্যবস্থা এবং এয়ার সার্কুলেশনের ব্যবস্থাসহ সব ধরনের নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে। থাকবে পর্যাপ্ত গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা।

রাজউকের আগের পরিকল্পনায় এসব প্রকল্পের নক্শা যেমন ছিল:

ইছামতী-সিরাজদিখান গ্রিন স্যাটেলাইট সিটি: মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলায় ইছামতী নদীর তীরে ৯৬০ একর জমির ওপর এই প্রকল্পের ব্যয় হবে ৬ হাজার ৬৩৫ কোটি ৯৬ লাখ ৯৬ হাজার টাকা।

প্লট থাকবে ৪ হাজার, প্লটের সাইজ হবে ১০, ৫ ও ৩ কাঠার। কাঠাপ্রতি দাম পড়বে ২ লাখ ৩০ হাজার টাকা। এখানে বেজমেন্টসহ ১৫ তলাবিশিষ্ট ১৪৩টি বিল্ডিংয়ে ২৪ হাজার ২৪টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। ১২৫০, ১০০০ ও ৮০০ বর্গফুটের ফ্ল্যাটগুলোর প্রতিবর্গফুট দাম প্রস্তাব করা হয় ৩ হাজার ৫০০ টাকা।

ধলেশ্বরী-সিঙ্গাইর স্যাটেলাইট সিটি: মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার পাশে ধলেশ্বরী নদীর তীরে ১ হাজার ১১৩ একর জমির ওপর নকশাকৃত এই সিটি প্রকল্পের ব্যয় হবে ১২ হাজার ৬২৭ কোটি ৫ লাখ ৪৮ হাজার টাকা। প্লট থাকবে ৪ হাজার ৫৮৫টি।

প্লটের সাইজ হবে অন্য দুই প্রকল্পের মতোই, কাঠাপ্রতি দাম পড়বে ২ লাখ ৩০ হাজার টাকা। বেজমেন্টসহ ১৫ তলাবিশিষ্ট ১৬৬টি ভবন নির্মাণ করা হবে। তৈরি হবে ১২৫০ থেকে ৮০০ বর্গফুটের প্রায় ২৭ হাজার ৮৮৮টি ফ্ল্যাট। প্রতিবর্গফুট ফ্ল্যাটের দাম ধরা হবে ৩ হাজার ৫০০ টাকা। এ সিটিতে ২ লাখ ৭৪ হাজার মানুষের আবাসনের ব্যবস্থা হবে।

সাভার স্যাটেলাইট সিটি: ঢাকা-আরিচা মহাসড়কের সন্নিকটে সাভার পৌর এলাকার পাশে নিচু ও অব্যবহৃত ২ হাজার ৬০০ একর জমিতে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৩ হাজার ৪৩২ কোটি ৭৯ লাখ ৩ হাজার টাকা।

প্রকল্পের আওতায় বিভিন্ন আয়তনের (২, ৩, ৫, ৭.৫ ও ১০ কাঠা) ৬ হাজার ৫২৫টি প্লট তৈরি করা হবে। বাণিজ্যিক প্লট থাকবে ২২১টি। এ ছাড়া ৩৭৩ দশমিক ৬৭ একর জমিতে এক লাখ বিভিন্ন সাইজের ফ্ল্যাট নির্মাণ করা হবে। । এ প্রকল্পে ১২৫০, ১০০০ ও ৮০০ বর্গফুটের ফ্ল্যাটের প্রতিবর্গফুট দাম প্রস্তাব করা হয় ৪ হাজার ৫০০ টাকা।

বংশী-ধামরাই স্যাটেলাইট সিটি: ঢাকা জেলার ধামরাই উপজেলায় ৬৯৩ একর জমির ওপর প্রকল্পটির ব্যয় হবে ৭ হাজার ৯৩৯ কোটি ৯৭ লাখ ৩৮ হাজার টাকা।

এ সিটিতে ১ লাখ ৭৩ হাজার ২৫০টি আবাসনের ব্যবস্থা হবে। এখানে ১০, ৫ ও ৩ কাঠার ২ হাজার ৮৫০টি প্লট হবে যার কাঠাপ্রতি দাম ধরা হয় ২ লাখ ৩০ হাজার। বেজমেন্টসহ ১৫ তলাবিশিষ্ট ভবন নির্মাণ হবে ১০৩টি। পাশাপাশি ফ্ল্যাট হবে ১৭ হাজার ৩০৪টি। ফ্ল্যাটের আকার হবে ১২৫০ থেকে ৮০০ বর্গফুটের। প্রতিবর্গফুট ফ্লাটের দাম ৩ হাজার ৫০০ টাকা।

শ্রেণীবিভাগ: 

Ad Yllix

HighlightBottom1

Premium Drupal Themes by Adaptivethemes