মূল বিষয়বস্তুতে যান

G&RLeaderboardAd

LeadLine


আপনি এখানে

Contenttopcol1-1

এইচআইভি থেকে প্রথম কোন মানুষের আরোগ্য লাভ

রবি, 11/13/2011 - 21:14

নিউজ ৩৯ ♦ এইচআইভি ভাইরাস বা এইডস রোগের আবিস্কার হয়েছিল ৩০ বছর আগে।তখন এই রোগ নিরাময়ের কোন পদ্ধতি কারো জানা ছিল না ফলে জীবন হারিয়েছিল ৩০ লক্ষ মানুষ।আর সারা বিশ্বে প্রায় দিনে ৭ হাজার লোকের মধ্যে এ রোগের বিস্তার ঘটেছিল। তথ্য জাতিসংঘের দেয়া।এত এত বছর পর এক বছর আগের প্রচেষ্টায় একজনের ক্ষেত্রে এর নিরাময়ের সাফল্য ঘটেছে।

সেই একজন ৪৫ বছর বয়স্ক টিমোথি রে ব্রাউন,যিনি ১৯৯৫ সালে এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। কিন্তু এখন তিনি পৃথিবীর ইতিহাসে সেই একজন মানবে পরিণত হয়েছেন যার শরীর থেকে এই ভাইরাসটি সম্পূর্ণভাবে বিলীন হয়ে গেছে।চিকিত১১সকরা একে বলছেন কার্যক্রমিক নিরাময়।

টিমোথি ২০০৭ সালে জার্মানির বার্লিনে বসবাস করছিলেন আর যুদ্ধ করছিলেন এইচআইভি আর ল্যুকোমিয়া নিয়ে ঠিক তখনি বিজ্ঞানীরা বোন ম্যরো প্রদান করেন আর প্রতিস্থাপন করেন তার স্টেম সেল আর এতেই তার ফল হয়।ব্রাউন যার কাছ থেকে স্টেম সেল পান সেই দানকারী ব্যক্তি ছিলেন এইচআইভি মুক্ত।

ব্রাউন বর্তমানে সান ফ্রান্সিসকো হাসপাতালে চিকিৎসকদের নিরীক্ষায় রয়েছেন। চিকিৎসকরা পৃথিবীর অন্যতম একজন মর্যাদাসম্পন্ন এইডস গবেষকের কাছ থেকে চিকিৎসা বিষয়ক মতামত পাবার চেষ্টায় রয়েছেন। তিনি হলেন ডা. জ়ে লেভি,যিনি অন্যতম একজন এইচআইভি ভাইরাসের আবিস্কারক।

বিশেষজ্ঞরা জানান,টিমোথি ব্রাউনের এই চিকিৎসা পদ্ধতিটি অন্যান্য এইডস রোগীর ক্ষেত্রে কার্যকরী নাও হতে পারে। কারণ স্টেম সেলের প্রতিস্থাপনের অসুবিধাজনক কার্যক্রম আর সঠিক দানকারীর অভাবে। কিন্তু এই কার্যক্রনটি এইচআইভি নিরাময়ের গবেষনায় একটি দ্বার উন্মুক্ত করেছে আর বিশেষজ্ঞরা আরো মনোনিবেশ করতে পারবেন তাদের গবেষনায়।

 

শ্রেণীবিভাগ: 

Ad Yllix

HighlightBottom1

Premium Drupal Themes by Adaptivethemes