MBA করবেন নাকি Masters?

691

গ্রাজুয়েশন শেষ করার পর অনেকেই MBA এবং Masters করা নিয়ে কনফিউশনে পড়ে যান। বিশেষ BBA ছাড়া যারা অন্য Background থেকে আসে তাদের অনেকেই এটা নিয়ে দোটানায় পড়েন।

প্রথমেই আসি Masters কাদের করা উচিত। যারা Technical side এ কাজ করতে করতে Interested, যারা Technical Innovation এ বা Research Based কাজ করে মজা পান তাদের Masters করা উচিত।

কারণ MBA তে Management, Finance, Marketing তারা উপভোগ করবেন না। আর উপভোগ না করলে যেকোন পড়াই বিভীষিকা হয়ে যায়।

অপরদিকে যাদের Ambition চাকরি বা ব্যবসা করা, management এ top লেভেলে যাওয়া, কোম্পানীর decision making এ ভূমিকা রাখা তাদের জন্য হল MBA. আপনি যদি Management, Finance, Marketing উপভোগ করেন, আপনি যেকোন ডিসিপ্লিন থেকে অনার্স করেন না কেন আপনি MBA করতে পারেন।

তবে হ্যাঁ, কেবল MBA করেই যে কোন কোম্পনিতে তর তর করে উপরে উঠে যাবেন এটা ভাবা বোকামি। MBA থেকে শেখা Lesson যদি আপনি প্রয়োগ করে দেখাতে না পাড়েন তাহলে খুব বেশিদূর এগোতে পারবেন না। তাই MBA করলেই যে চাকরি আমাকে খুঁজে নেবে এই ধারনা করে বসে থাকটাও খুব বেশী সমীচীন হবে না।

অন্য খবর  দীর্ঘসূত্রিতার পুরনো মোড়কে ফিরছে বিসিএস!

MBA কোথা থেকে করছেন সেটা অনেক বড় ১টা ফ্যাক্টর। ১টা ডিগ্রি দরকার তাই যেন তেন জায়গা থেকে ১টা MBA করে ফেললাম এমনটা হলে ক্যারিয়ারে আকাঙ্খিত সাক্সেস নাও পেতে পারেন। তবে এ সময় ডিগ্রির সাথে সাথে প্র্যাক্টিক্যাল নলেজ অর্জন করাটাও খুব জরুরী। আপনি ভুরি ভুরি মার্কেটিং থিউরি মুখস্ত করলেন কিন্তু প্রোডাক্ট সেল করতে পারেন না, কোন লাভ এতে হবে না। অনেক সময় আবার দেখা যায়, ভুল সাবজেক্ট চয়েজ করে বসে থাকেন অনেকেই।

যেমন : আপনি ইন্ট্রোভার্ট, কম কথা বলেন। আপনি চুজ করে বসে থাকলেন মার্কেটিং যেটাতে ব্যাসিকালি আপনাকে কথাই বলে যেতে হবে। সো ১টি সাবজেক্ট চুজ করার আগে আপনি যেটা পছন্দ করেন সেটিতে সর্বোচ্চ গুরুত্ব দিন। দেখবেন কাজ করতে দিগুণ উৎসাহ পাচ্ছেন।

শেষ কথা হল, যখন একটি রাস্তা চয়েজ করবেন তখন যেন আর কোন কনফিউশন না থাকে। একবারে আট-ঘাঁট বেধে নেমে পড়ুন। ভুলেও পেছনে তাকাবেন না বা উফফফ, ইসসসস এ ধরণের আফসোস করবেন না।

[কার্টেসি : প্রাইভেট ইউনিভার্সিটি স্টুডেন্ট এলায়েন্স অব বাংলাদেশ]

আপনার মতামত দিন