প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু

408

দোহারে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ছেলেদের চেয়ে বেশি

স্টাফ রিপোর্টার, নিউজ ৩৯ ♦ পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে আজ (বুধবার)। একইসঙ্গে মাদ্রাসার প্রাথমিক স্তর ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষাও অনুষ্ঠিত হবে। মঙ্গলবার সকালে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আফছারুল আমীন জানান, গত দুই বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এবারের প্রাথমিক সমাপনী পরীক্ষাকে যথাসম্ভব ক্রটিমুক্তভাবে অনুষ্ঠানের চেষ্টা করা হচ্ছে।

পরীক্ষা খাতা দেখা পক্ষপাতহীন করতে এবার নামের বদলে বিশেষ কোড ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান আফছারুল আমীন।

এবার দোহারের বিদ্যালয়গুলো হতে মোট ৪,১৮৯ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এর মধ্যে ছেলে ১,৮৯০ জন ও মেয়ে ২,২৮৯ জন। ৮২টি বিদ্যালয় হতে এই পরিক্ষার্থীরা ১০ টি কেন্দ্র পরীক্ষা দেবে।

৩টি কেন্দ্রে ১৯৫ জন মাদ্রাসা শিক্ষার্থী পরীক্ষা দেবে, এর মধ্যে ১১৪জন ছেলে ও ৮১ জন মেয়ে।

JSC

কার্তিকপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পারীক্ষা দিচ্ছে পরীক্ষর্থীরা

এ দুই পরীক্ষায় সারাদেশে মোট পরীক্ষার্থী ২৬ লাখ ৩৭ হাজার ২৩৫ জন। গত বছরের চেয়ে পরীক্ষার্থী বেড়েছে প্রায় দেড় লাখ। গত বছর দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২৪ লাখ ৮৮ হাজার ৩২৯ জন। তবে আলাদাভাবে ইবতেদায়িতে ১০ হাজার ৫৯৬ জন পরীক্ষার্থী কমেছে। এবার পরীক্ষার ফল গ্রেড পদ্ধতি প্রকাশ করা হবে।

অন্য খবর  দোহারে এক রাতে চার বাড়িতে ডাকাতি : আহত পাঁচ

বিদেশের ৮টি কেন্দ্রসহ মোট ৬ হাজার ১৭৬টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষার ফলের ভিত্তিতে প্রাথমিকের বৃত্তি দেয়া হবে। ২৩ নভেম্বর শুরু হয়ে ৩০ নভেম্বর পর্যন্ত পরীক্ষা চলবে।

পরীক্ষা সংক্রান্ত বিষয়ে সার্বক্ষণিক যোগাযোগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত নিয়ন্ত্রণ কক্ষ খোলা থাকবে।

নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর: ৮০১৮১২৩, ৯০১২৯২০ এবং ফ্যাক্স: ৮০১৮১২২, ৮০১৬৪৯৯৷

আপনার মতামত দিন