দোহার নবাবগঞ্জ থেকে হারিয়ে যাচ্ছে কামার শিল্প

282

আবু নাইম ♦ লোহার মূল্য  বৃদ্ধিসহ নিত্য প্রয়োজনীয়  দ্রব্যের মূল্যবৃদ্ধির  কারনে দোহার-নবাবগঞ্জ উপজেলায়  হারিয়ে যাচ্ছে কামার শিল্প। নানা সমস্যা ও প্রয়োজনীয়  উপকরনের অভাব, মূল্য বৃদ্ধি, চরম আর্থিক সংকট ও তৈরি পন্যের চাহিদা কমে যাওয়া  সহ বিভিন্ন প্রতিকুল কারনে  এই দুই উপজেলার প্রত্যন্ত  গ্রাম অঞ্চলে বাংলার স্মৃতি বিজরিত এই ঐতিহ্যবাহী কামার শিল্প আজ বিলুপ্তির পথে।

এই দুই উপজেলার যারা কামারের কাজ করতো তারা এখন তাদের পরিবার নিয়ে দিন কাটাচ্ছেন অভাবে আতি দুঃখ কষ্টে। মানবেতর অবস্থায় তারা জীবন-যাপন করছেন। অনেকে এই শিল্প থেকে নিজেকে গুটিয়ে নিয়েছন। অন্য পেশায় জীবন ধারন করছেন। আগে এই দুই  উপজেলার হাটে বাজারে প্রচুর কামার শিল্প গড়ে উঠেছিল।  কিন্তু বর্তমানে কামার শিল্পে দূর্দিন নেমে আসায় এখন  আর তেমন কামারদের দেখা যায়  না। 

কামার শিল্পের দৈন্যদশা সম্পর্কে দোহার উপজেলার কার্তিকপুর গ্রামের বিনয়কুমার কর্মকারের সাথে কথা বললে তিনি জানান “পুজির অভাব, লোহা কয়লার দাম বেশি হওয়ায় মজুরির দাম উঠছে না। তাছাড়া বেচা-বিক্রি কম। তাই অনেকেই এ পেশা ছেড়ে অন্য পেশায় যোগ দিয়েছে। আমি পৈত্রিক পেশা বলে ছাড়তে পারছি না। আকড়ে ধরে আছি । সরকারি ও বেসরকারি সহায়তা পেলে অনেকে এ পেশার মাধ্যমে সচ্ছল জীবন যাপন করতে পারতো।” অপরদিকে কামার শিল্প ফিরে পেতো তার হারানো ঐতিহ্য। 

অন্য খবর  সভাপতির বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবীতে কুসুমহাটি ইউনিয়ন ছাত্রলীগের মিছিল

আপনার মতামত দিন