অটোরিক্সা চালিয়ে বেকার যুবকরা পেয়েছে নতুন কর্মজীবন

298

আবু নাইম তাইমিয়া, নিউজ ৩৯ ♦ পরিবেশ বান্ধব অটোরিক্সার সংখ্যা দিন দিন  বৃদ্ধি পাচ্ছে দোহার-নবাবগঞ্জে। এতে একদিকে যেমন পরিবেশের ভারসাম্য রক্ষা পাচ্ছে।  অপর দিকে এই দুই উপজেলার  প্রায় ৬০০ বেকার যুবকের নতুন কর্ম সংস্থান সৃষ্টি হয়েছে।

চালকদের সাথে কথা বলে জানা যায় , ভাড়ায় অটো রিক্সা নিয়ে স্থানিয় কিছু বেকার যুবক এই দুই উপজেলার বিভিন্ন সড়কে চালিয়ে তাদের পরিবারের আর্থিক সচ্ছলতা ফিরিয়ে এনেছে। আবার অনেকে ব্যাংক ও এনজিও এর কাছ থেকে ঋন নিয়ে নিজেই অটোরিক্সা চালাচ্ছে। যারা ভাড়ায় চালান তাদের মালিককে দিনে ৩০০ টাকা করে জমা দিতে হয়। এই সব চালকেরা সব মিলিয়ে ৫০০-৬০০ টাকা আয় করে বাড়ী ফিরছেন।

চালকরা  জানান , এই অটোতে জ্বালানি তেলের সাশ্রয় পেলেও বিদুৎএর  প্রয়োজন। বিদুৎ এর লোডসেডিংএর কারনে ঠিক মতো চার্জ  না হলে চালককে ওই দিন বসে  থাকতে হয়।

অটো চালক রিপন ফকির জানান, আগে বেকার  ছিলাম। বন্ধু-বান্ধবদের  সাথে আড্ডা দিয়ে সময় কাটাতাম। বাড়িতে গেলে গাল মন্দ খেতে হতো। এখন সারা দিন সব কিছু করার পর বাড়ীতে ৩০০-৪০০ টাকা দেই। স্থানীয় এক যাত্রীর সাথে কথা বললে তিনি এব্যাপারে বলেন , ‘আগে রিক্সার ভাড়া যা দিতাম এখন অটোতে সেই তুলনায় ভাড়া অনেক কম লাগে।

কালো ধোয়া মুক্ত এ গাড়ী পরিবেশের কোন ক্ষতি করে না। এছাড়া এতে এই দুই উপজেলার অনেক বেকার যুবকের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

 

অন্য খবর  দাউদপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যূ

Comments

comments