ছোট হয়ে আসছে নয়াবাড়ী ইউনিয়ন

357

আবু নাইম ♦
প্রতি বর্ষায়ই পদ্মা ফিরে পায় তার বিধ্বংসী রুপ। দোহারের দক্ষিণ ও পশ্চিম পাশ দিয়ে বয়ে যাওয়া এই নদী তার ভয়ানক ক্রোধে ভেঙ্গে চলেছে গ্রামের পর গ্রাম। এর ফলে আকারে ছোট হয়ে যাচ্ছে পশ্চিমের ইউনিয়ন নয়াবাড়ী।
অব্যাহত ভাঙ্গনের ফলে হুমকির মধ্যে রয়েছে মসজিদ, মন্দির সহ বিভিন্ন ধর্ম-উপাসনালয়, বাজার, বিদ্যালয় ইত্যাদী; এর মধ্যে রয়েছে অরঙ্গবাদ বাজার, কালি মন্দির, বাহ্রাঘাট বাস স্ট্যান্ড। গত কয়েক বছরের ভাঙ্গনের ফলে এই ইউনিয়ন নিশ্চিহ্ন হওয়ার হুমকির মধ্যে রয়েছে। আতংক ছড়িয়ে পড়ছে এলাকাবাসীর মধ্যে।

স্কুল, নয়াবাড়ী ছবি: বন্যার পানিতে তলিয়ে গেছে বিদ্যালয়
কিছু পরিবার নিরাপদ আশ্রয়ে সরে গেলেও ইতোমধ্যে অনেক পরিবার উদ্বাস্তুতে পরিণত হয়েছে। তারা কাটাচ্ছে মানবেতর জীবন।
ইউনিয়নের চেয়ারম্যান শামীম আহমেদ হান্নান জানিয়েছেন এরই মধ্যে ইউনিয়নের কয়েকটি গ্রাম নদীগর্ভে বিলীন হয়ে গেছে। তিনি ভাঙ্গন কবলিত অসহায় পরিবারগুলোকে সাহায্য করার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন।
ভাঙ্গনে ঘড়-বাড়ী হারানো বেশ কিছু পরিবার বিভিন্ন রাস্তার পাশে অস্থায়ী ঘর তুলে বাস করছেন। তারা বিত্তবানদের কাছে সহযোগীতা আশা করছেন।

নয়াবাড়ী

ছবি: পদ্মায় ঘর হারিয়ে মানুষ আশ্রয় নিয়েছে সড়কের উপর

নয়াবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান আরও জানান, সরকারীভাবে দূর্গতদের জন্য ১লক্ষ টাকা অনুদান পাওয়া গেলেও খরচ হয়েছে ২,৩০,০০০ টাকা। এলাকাবাসী প্রায় ১৭০০টি বাশ দিয়ে বাধ দিতে সহায়তা করে।  ইউনিয়ন রক্ষার জন্য স্থানীয় প্রতিমন্ত্রী সরকারের কাছে সহায়তার জন্য আবেদন করেছেন।

আপনার মতামত দিন