শুভ জন্মদিন তামিম

77

শুভ জন্মদিন তামিম। বাংলাদেশ ক্রিকেটের রাজকুমার তামিম ইকবাল খানের আজ ২৯তম জন্মদিন। ১৯৮৯ সালের এই দিনে চট্টগামের একটি ক্রিকেটীয় পরিবারে তার জন্ম। সাবেক জাতীয় দলের অধিনায়ক ও বিসিবির বর্তমান পরিচালক হলেন চাচা আকরাম খান। আর বড় ভাই নাফিস ইকবালও একজন ক্রিকেটার। অর্থাৎ জন্ম থেকেই তামিমের রক্তে মিশে আছে ক্রিকেট।

জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৭ সালে ৯ ফেব্রুয়ারি আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন তিনি। হারারেতে ওয়ানডের ৮৩ তম ক্যাপ পড়ে প্রথম অভিষেক হয় এ বাঁহাতি ওপেনারের।

এর আগে ২০০৬ সালে অনু্র্ধ্ব ১৯ বিশ্বকাপ দিয়ে প্রথম ক্রিকেটের আলোয় আসেন দেশ সেরা এই ওপেনার। সেই আসরের পারফরমান্সের সুবাধে ২০০৭ সালের বিশ্বকাপেই জাতীয় দলে সুযোগ পেয়ে যান তিনি। বিশ্বকাপের মতো আসরে অভিষেকের ম্যাচেই বেশ আলো ছড়ালেন ড্যাশিং তামিম। সেই ম্যাচে ৫৩ বলে ৫১ রানের ইনিংস খেলে সবার মধ্যে সাড়া ফেলে দেন। তারপর থেকেই জাতীয় দলের প্রাণ হয়ে ওঠেন এই তারকা।

তামিম ইকবাল ক্যারিয়ারের ১২ বছরে নিজেকে নিয়েছেন এক অনন্য উচ্চতায়। টাইগারদের হয়ে ক্রিকেটের তিন ফরম্যাটের ব্যক্তিগত সর্বোচ্চ রান তার দখলে। দেশসেরা এই ওপেনার জাতীয় দলের হয়ে তিন ফরম্যাট মিলিয়ে করেন ১১ হাজারের অধিক রান। তাছাড়া আন্তর্জাতিক ক্যারিয়ারে দুই হাত ভরে সাফল্য এনে দিয়েছেন দেশকে। এইতো গত বছরের জুনে আইসিসি চ্যাম্পিয়স ট্রফিতে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরির তুলে নিয়েছেন, মারকুটে এই ব্যাটসম্যান। এছাড়া নিজ দেশের পাশাপাশি তার ব্যাট চলছে বিশ্বের ঘরোয়া টুর্নামেন্ট গুলোতেও

অন্য খবর  টেস্ট দলে সাব্বির, বাদ পড়লেন রুবেল-সানজামুল

বাংলাদেশ ক্রিকেটের এই স্তম্ভ বুম বুম তামিম ইকবাল দেশের জন্য আরো অনেকদিন নিজেকে উজাড় করে দিয়ে যাবেন বলেই আশা করেন বাংলাদেশের টাইগারভক্তরা।

Comments

comments