ফ্রান্সের মূলধারার রাজনীতিতে বাংলাদেশীদের পদচারনা শুরু

181

ফ্রান্সে বাঙ্গালী প্রবাসীদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এখানকার বাংগালী প্রবাসীরা নিজ নিজ মেধা ও যোগ্যতা দিয়ে নিজেদের অবস্থান আবিষ্কার করে যাচ্ছেন। ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যাংকার, ব্যবসায়ীর পাশাপাশি এবার ফ্রান্সের  মূলধারার রাজনীতিতে বাংলাদেশী  প্রজন্মদের পদচারণা শুরু হয়েছে।

শারমিন হক আব্দুল্লাহ প্রথম বাংলাদেশী হিসাবে ফ্রান্সে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।২০১৪ সালের ২৩শে মার্চ প্রথম দফা ও ৩০ শে মার্চ দ্বিতীয় দফায় কাউন্সিলর নির্বাচন অনুষ্ঠিত হয়।তার দল সোশালিস্ট পার্টি সে নির্বাচনে অংশগ্রহণ করে এবং ষাট শতাংশ ভোট তাদের পক্ষে যায়। Mayor Michel forcade (মেয়র মিশেল ফরকেদ) এর প্যানেলে ২৭ জন কাউন্সিলর নির্বাচিত হন।পরবর্তীতে সেই ২৭ জন থেকে একজনের মৃত্যু হলে ‘শুন্য পদে’ নির্বাচিত হন বাংলাদেশী শারমিন হক।তিনি আরো প্রায় তিনবছর কাউন্সিলর হিসাবে কাজ করবেন বলে জানাগেছে।

এদিকে,শারমিনের এমন জয়ে উল্লসিত ফ্রান্স প্রবাসী বাংলাদেশীরা।ফ্রান্স প্রবাসী বাংলাদেশীরা বলেন,শারমিন হক আমাদের অহংকার, তারা বলেন,শুধু কাউন্সিলার হিসেবে আমরা বসে থাকবনা, ভবিষ্যতে ব্রিটেনের মত আমাদের বাংলাদেশীদের কে পার্লামেন্টে ও দেখতে চাই।ভবিষ্যতে আরো এগিয়ে যাওয়ার লক্ষ্যে শারমিন হক সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেছেন। তিনি ইউরোপিয়ান আওয়ামীলীগ সহ-সভাপতি আব্দুল্লাহ আল বাকী ও বদরুন নাহার আব্দুল্লাহ‘র মেয়ে।তিনি   Pierrefitte পিয়ার ফিট মিউনিসিপাল থেকে  নির্বাচিত হন।

অন্য খবর  অনুবাদ কার্যক্রম বন্ধ বাংলাদেশ পর্তুগাল দূতাবাসের

Comments

comments