মিয়ানমার ওপেনে না খেলে রোহিঙ্গা ইস্যুতে সিদ্দিকুরের ‘প্রতিবাদ’

9
রোহিঙ্গা ইস্যুতে সিদ্দিকুরের ‘প্রতিবাদ’

সূচি অনুযায়ী খেলার কথা ছিল মিয়ানমার ওপেনে। প্রাইজমানিও চোখ ধাঁধানো। সাড়ে ৭ লাখ ডলারের এই প্রতিযোগিতাকে ‘না’ বলেছেন সিদ্দিকুর রহমান। রোহিঙ্গা ইস্যুতে ‘প্রতিবাদ’ জানিয়ে মিয়ানমারে যাননি দেশসেরা এই গলফার।

আজ (বৃহস্পতিবার) ইয়াঙ্গুনে শুরু হচ্ছে এশিয়ার ট্যুর টুর্নামেন্ট। এই প্রতিযোগিতা বাদ দিয়ে সিদ্দিকুর খেলছেন এশিয়ান ডেভেলপমেন্ট ট্যুরের টুর্নামেন্ট ঢাকা ওপেনে। একে এটি দ্বিতীয় সারির প্রতিযোগিতা, এর ওপর আর প্রাইজমানির দিকে থেকেও মিয়ানমার ওপেনের সঙ্গে অনেক পার্থক্য।  তাহলে কেন গেলেন না মিয়ানমারে? প্রশ্নটা উঠেছিল কুর্মিটোলা গলফ কোর্সে ঢাকা ওপেনের প্রথম দিনের খেলা শেষে।

সংবাদমাধ্যমকে সিদ্দিকুর বলেছেন, ‘রোহিঙ্গা ইস্যুর কারণে আমি গত বছরও যায়নি। এ বছরও না যাওয়ায় সিদ্ধান্ত নিয়েছি আগেই। সত্যি বলতে রোহিঙ্গা ইস্যুর কারণেই আমি ওখানে যায়নি।’ এই সিদ্ধান্ত রোহিঙ্গাদের সমর্থন জানিয়ে প্রতিবাদ কিনা, এমন প্রশ্নে সিদ্দিকুরের উত্তর, ‘হ্যাঁ, বিষয়টা তেমনই। সরাসরি হয়তো বলতে পারছি না, তবে এটা প্রতিবাদই।’

মিয়ানমারের রাখাইন রাজ্যের অস্থিরতায় প্রায় ৬,৯০,০০০ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বাংলাদেশে। তাদের প্রতি সমর্থনের বিষয়টি যেমন আছে, তেমনি আবার ‘ভয়ের’ বিষয়টিও সিদ্দিকুরের মিয়ানমার ওপেন না খেলার পথে একটি কারণ।

অন্য খবর  জার্মানিকে হারিয়ে শীর্ষে চিলি

বার্তা সংস্থা ‘এএফপি’ তাদের খবরে ছেপেছে তেমনটাই। সিদ্দিকুরের উদ্ধৃতি দিয়ে সংস্থাটি জানিয়েছে, ‘অস্বস্তি’র কারণে মিয়ানমার ওপেনে খেলতে যাননি সিদ্দিকুর। বাংলাদেশি এই গলফার বলেছেন, ‘রোহিঙ্গাদের আমি সমর্থন করি, তাই ওখানে যায়নি। মুসলিম হিসেবে আমিও জায়গাটা (মিয়ানমার) নিরাপদ অনুভব করি না।’

বাংলাদেশের গলফের আইকন সিদ্দিকুর। তিনিই প্রথম বাংলাদেশি হিসেবে রিও অলিম্পিকে কোয়ালিফাই করেছেন সরাসরি।

Comments

comments