স্বাস্থ্যসেবায় ফিজিওথেরাপিস্টদের সমান গুরুত্ব দিতে হবে : সায়মা ওয়াজেদ

160

অটিজম ও নিউরোডেভলপমেন্ট ডিজঅর্ডার জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান সায়মা ওয়াজেদ ফিজিওথেরাপিসহ অন্যান্য পুনর্বাসনভিত্তিক পেশাজীবীদের জন্য একটি নিয়ন্ত্রক প্রতিষ্ঠান গঠনের বিষয়ে গুরুত্বারোপ করে বলেছেন, স্বাস্থ্যসেবায় অন্যদের মতো ফিজিওথেরাপিস্টদেরও সমান গুরুত্ব দিতে হবে।

তিনি বলেন, দেশে স্বাস্থ্যসেবার ইতিহাস দেখলে দেখা যায় প্রথম থেকেই ফিজিওথেরাপিসহ অন্যান্য পুনর্বাসনভিত্তিক পেশাজীবীরা অবহেলিত। তাদের সম্পর্কে সাধারণ মানুষের সঠিক ধারণা এবং নিয়ন্ত্রণের অভাব ছিল।

সায়মা ওয়াজেদ বলেন, ‘আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলবো একটি রেগুলেটরি বডি গঠন করে কিভাবে এই সেবা আরো যুগোপযোগী করা যায় সে বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া উচিত। এর মাধ্যমে নির্ধারণ করতে হবে এই পেশায় কারা কাজ করবেন এবং তাদের যোগ্যতার মাপকাঠি কী হবে।’

বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ) আয়োজিত দু’দিনব্যাপী রিহ্যাবিলেটেশন প্রফেশনালদের প্রথম আন্তজার্তিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে রিহ্যাবিলিটেশন প্রফেশনের রেগুলেটরি বডি নিয়ে মূল প্রবন্ধ পাঠ করেন সায়মা ওয়াজেদ।

কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে শুক্রবার অনুষ্ঠিত সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘এসডিজি বাস্তবায়নের জন্য সমন্বিত পুনর্বাসন সেবা নিশ্চিতকরণ’। আয়োজক সংগঠনের সভাপতি সহযোগী অধ্যাপক ডা. নাসিরুল ইসলামের

সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বিশেষ অতিথি ছিলেন বিপিএ’র এডভাইজর ও সেন্টার ফর দ্য রিহ্যাবিলিটেশন অব দ্য প্যারালাইজড (সিআরপি)-এর প্রতিষ্ঠাতা ভেলরি এ টেইলর।

অন্য খবর  খর্বকায়দের হৃদ্‌রোগের ঝুঁকি বেশি

মোহাম্মদ নাসিম তার বক্তব্যে কলেজ অব ফিজিওথেরাপি’র জন্য বরাদ্দকৃত জমিতে যে বস্তি রয়েছে সেটি উচ্ছেদ করে কলেজ প্রতিষ্ঠা, ফিজিওথেরাপিস্ট, অকুপেশনাল থেরাপিস্ট, স্পীচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট, প্রোস্থেটিস্ট ও অর্থোটিস্ট এবং ক্লিনিক্যাল সাইকোলজিস্টদের জন্য কাউন্সিল এবং নিয়োগ বিধি নিয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

অনুষ্ঠানে ভেলরি এ টেইলর বলেন, গত কয়েক বছরে এই ফিজিওথেরাপিস্টদের যে পেশাগত উন্নয়ন হয়েছে তা দৃশ্যমান।

উল্লেখ্য আজ এবং আগামীকাল শনিবার দু’দিনব্যাপী এই সম্মেলনে বিশ্বের ১২টি দেশের চিকিৎসা ও পুনর্বাসন পেশাজীবী এবং প্রতিনিধিগণ অংশগ্রহণ করছেন।

Comments

comments