পদ্মার ইলিশে ডিম বোঝাই

194

 

দীর্ঘ ২২ দিন বন্ধ থাকার পর দোহার ও শ্রীনগরের পদ্মা নদীসহ দেশের বিভিন্ন নদ-নদীতে মাছ ধরা শুরু হলেও জেলেদের জালে ধরা পড়া বেশির ভাগ ইলিশ মাছে ডিমবোঝাই। এক দিকে ডিমবোঝাই মাছ ধরা পড়ছে অপর দিকে অবৈধ কারেন্ট ও ছালা জাল ব্যবহারের ফলে ধরা পড়ছে সদ্য ডিম ফোটা ইলিশের পোনা ও জাটকা। নদীজুড়েই ব্যবহার এসব অবৈধ জাল।

বাজারগুলোতেও যে সব ইলিশ বিক্রি হচ্ছে প্রায় প্রতিটি মাছেই রয়েছে ডিম। ফলে সরকারের কাক্সিক্ষত লক্ষ্য পূরণ হওয়া নিয়ে চরম সংশয় দেখা দিয়েছে। এ অবস্থায় জেলেদের পুনর্বাসনের মধ্য দিয়ে নিষেধাজ্ঞার সময়সীমা বাড়ানোর দাবি উঠেছে খোদ জেলেদের কাছ থেকেই।

সরেজমিন পদ্মা নদী ঘুরে একাধিক সূত্রে জানা যায়, মা-ইলিশ মাছ রক্ষায় মাছ আহরণে সরকার গত ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত নিষেধজ্ঞা জারি করে।

নিষেধাজ্ঞার ২২ দিন ইলিশ রক্ষায় পদ্মা নদীর দোহার অংশে উপজেলা-জেলা প্রশাসন, মৎস্য দফতর ও আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান চালিয়ে ইলিশ শিকারিদের জেল-জরিমানা করে। পদ্মা নদীর দোহার অংশের মাত্র ১২ কিলোমিটার জলসীমাসংলগ্ন শরীয়তপুরের জাজিরা, মুন্সীগঞ্জের লৌহজং, ফরিদপুরের সদরপুর অংশের বিশাল পদ্মা নদীতে ২৩ অক্টোবর ভোর থেকেই শুরু হয়েছে ইলিশ শিকার। দীর্ঘ ২২ দিন পর পদ্মা নদীসহ দেশের বিভিন্ন নদ-নদীতে ইলিশ মাছ ধরা শুরু হলেও জেলেদের জালে ধরা পড়া মাছগুলোর অনেকাংশেই ডিম বোঝাই। ছোট থেকে বড় মাপের সব ধরনের ইলিশই ধরা পড়ছে জালে। এর সাথে অবৈধ কারেন্ট ও ছালা জাল ব্যবহারের ফলে ধরা পড়ছে সদ্য ডিম থেকে ফোটা ইলিশের পোনা ও জাটকা।

অন্য খবর  দোহারে জাইকার নারী নির্যাতন প্রতিরোধে প্রশিক্ষণ অনুষ্ঠিত

স্থানীয় জেলে কালাম বলেন, নিষেধাজ্ঞার সময় আমরা পদ্মায় ইলিশ ধরা বন্ধ রেখেছিলাম। এখন আমার ইলিশ ধরা শুরু করেছি তবে নদীতে মাছ কম পাচ্ছি। আর যে সব মাছ পাচ্ছি তার মধ্যে বেশির ভাগই ডিম বোঝাই। আর অনেক জেলেই কারেন্ট জাল ও ছালা জাল দিয়ে ইলিশের পোনাসহ সব মাছের পোনা ধরে ফেলছে।

আরেক জেলে রহমান বলেন, নিষেধাজ্ঞার সময় সরকারের পক্ষ থেকে আমাদের চাল দেয়ার কথা থাকলেও আজো তা আমরা পাইনি। আমাদেরও জীবিকা নির্বাহ করতে হবে। সরকার আমাদের সহযোগিতা করলে প্রয়োজনে আমরা ইলিশের ডিম ছাড়া পর্যন্ত নদীতে জাল ফেলবো না।

ক্রেতা ফারুক হোসেন বলেন, বাজারে যে সব ইলিশ মাছ বিক্রি হচ্ছে তার প্রতিটি মাছেই ডিম বোঝাই। আর গুঁড়া যে সব মাছ বিক্রি হচ্ছে তার মধ্যে প্রচুর জাটকা মাছ রয়েছে।

Comments

comments