কাতার ভ্রমণে ভিসা লাগবেনা ৮০ দেশের নাগরিকদের

সৌদি নেতৃত্বাধীন জোটের আরোপ করা কূটনৈতিক অবরোধের মধ্যে বিদেশিদের জন্য আকর্ষণীয় প্রস্তাব দিয়েছে কাতার। দেশটিতে থাকা প্রবাসীরা এখন কাতারের স্থায়ী নাগরিক হওয়ার সুযোগ নিতে পারবেন। কাতারের সরকারি বার্তা সংস্থা কিউএনএ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দোহা নিউজের খবরে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার দেশটির মন্ত্রিপরিষদ সভায় এ সংক্রান্ত একটি আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। বলা হয়েছে, শিগগির এটি কার্যকর হবে।

এই আইনের ফলে দেশটিতে থাকা হাজার হাজার প্রবাসী চাইলে কাতারের স্থায়ী নাগরিক হয়ে যেতে পারবেন। আইন অনুযায়ী, যারা এই সুযোগ নিবেন তাদেরকে কাতারের নিজ বাসিন্দাদের মতো শিক্ষা, স্বাস্থ্যসহ সব ধরনের অধিকার দেওয়া হবে।

তবে এটার জন্য কিছু নির্দিষ্ট গণ্ডি বেঁধে দেওয়া হয়েছে আইনে। সে অনুযায়ী, সব প্রবাসীই এটার জন্য আবেদন করতে পারবে না। যারা কাতারি নারীদের বিয়ে করে বসবাস করছে, দেশটির জন্য বিশেষ কিছু করেছে- তারাই স্থায়ী নাগরিক হওয়ার সুযোগ পাবেন।

উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে কাতারই প্রথম এ ধরনের সুযোগ দিল। তবে দুবাইও চলতি ফেব্রুয়ারিতে এ ধরনের পরিকল্পনার কথা জানায়। এ ধরনের উদ্যোগ বিজ্ঞান, গণিত ও ব্যবসায় দেশকে এগিয়ে নিবে বলে মনে করা হচ্ছে।

অন্য খবর  কাতার বিশ্বকাপ নিয়ে অপপ্রচার

Comments

comments