জয়পাড়া বাজারে ড্রেনের কাজ সমাপ্তির পথে

768

মো: আসিফ♦

জয়পাড়া বাজার ও হাটের জলাবদ্ধতা নিরসনে জয়পাড়া বাজারের ড্রেনের কাজ শুরু হয়েছে। জয়পাড়া পৌরসভার উদ্যোগে বাজারে প্রায় ২২৮ মিটার ড্রেন হচ্ছে, যা বাজারের চিরচেনা জলাবদ্ধতা দূর করবে।

দোহারের প্রানকেন্দ্র জয়পাড়ায় অবস্থিত জয়পাড়া বাজারের এই উপজেলার অন্যতম বড় একটি বাজার। প্রতি সপ্তাহে বৃহষ্পতিবার এখানে হাট বসে। জয়পাড়া ও আশেপাশের এলাকার অধিকাংশ লোক এই বাজারের উপর নির্ভরশীল। আর প্রতিসপ্তাহে যে হাট বসে সেখানে দোহার এ্রর বাইরেও বিভিন্ন এলাকা থেকে লোক আসে। ফরিদপুর থেকে অনেক লোক এই হাটে তাদের গবাদী পশু নিয়ে উপস্থিত হয়। প্রতি হাটে প্রায় লক্ষাধিক লোকের সমাগম হয় এই বাজারে। বলা যায় দোহার এর মূল বাণিজ্যক কেন্দ্র এই বাজার। কিন্তু এতো গুরুত্বপূর্ন একটা বাজার এর উন্নয়ন যতটা দরকার তা কখনোই হয়নি। জলাবদ্ধতা, ময়লা আর বারো মাসের কাঁদা এই বাজারের একটি পরিচিত দৃশ্য। এসবের পরও এই বাজার জনপ্রিয়।

কিন্তু এর দীর্ঘ ইতিহাসে এখনো বড়ধরণের অবকাঠামোর কোনো উন্নয়ন হয় নি। অবশেষে ব্যবসায়ী ও সাধারন মানুষের দাবীর মুখে জয়পাড়া পৌরসভা শুরু করেছে জয়পাড়া বাজার এর অবকাঠামো উন্নয়নের কাজ। প্রথম ধাপে শুরু হয়েছে ২৪৪ মিটার ড্রেনের কাজ । বর্তমানে দুটি ড্রেনের কাজ চলছে জয়পাড়া বাজারে। একটি ড্রেন ওয়েভার (তাঁত) মাকের্ট থেকে মাছ বাজার হয়ে খালে গিয়ে মিলেছে। ১০৩মিটার দৈর্ঘ্যের এই ড্রেনের কাজ পেয়েছেন মেসার্স রাসেল এন্টারপ্রাইজ নামের ঠিকাদরী প্রতিষ্ঠান। এই ড্রেনের কাজ সমাপ্ত হলে জয়পাড়া বাজারের মাছের বাজারের জলাবদ্ধতা দূর হবে বলে আশা করা যাচ্ছে। নির্মান কাজের সময় জয়পাড়া বাজারের মাছ ব্যবসায়ীদের সাময়িক অসুবিধা  হলেও তারা বিনা অভিযোগে এই সাময়িক অসুবিধা হাসিমূখে মেনে নিয়েছেন। মার্চ মাসের প্রথম সপ্তাহে এর কাজ এর কাজ শুরু হয়েছে। আশা করা যাচ্ছে সময়সীমা শেষ হবার অনেক পূর্বেই এর কাজ শেষ হবে। এই কাজ শেষ করার সময়সীমা বেধে দেওয়া হয়েছে ১২০ দিন।

অপর ড্রেনটি টিনপট্টি থেকে চালপট্টি হয়ে মাছের বাজারে এসে প্রথম ড্রেনটির সাথে মিসেছে। এই ড্রেনটির কাজ পেয়েছেন জয়পাড়ার মেসার্স ডলি এন্টারপ্রাইজ। ৮ মিটার প্রস্থের এই ড্রেনটির দৈর্ঘ্য ১২৫ মিটার। ড্রেনটি টিনপট্টি ও চালপট্টির জলাবদ্ধতা ও আবর্জনা দূর করবে বলে আশা করা হচ্ছে।

টানা কয়েক বছর স্থবির হয়ে থাকা জয়পাড়া পৌরসভার উন্নয়নমূলক কাজ এই বছর এসে গতি পেয়েছে। এর ছোঁয়া লেগেছে জয়পাড়া ও ইউসুফপুর বাজারে। কয়েকদিন ইউসুফপুর বাজারের জলাবদ্ধতা দূর করতে নতুন ড্রেন নির্মান করা হয়েছে। জয়পাড়া পৌরসভার সহকারি প্রকৌসলী মিজানুর রহমান বলেছেন, “পৌরসভায় যেসব কাজ শুরু হয়েছে তার ধারবাহিকতায় আরো কাজ শুরু হবে।“ জয়পাড়া পৌরসভাকে তারা একটি উন্নত সুবিধাযু্ক্ত পৌরসভায় রুপান্তর করবেন বলে প্রত্যাশা করেন।

1

ছবি: প্রথম ড্রেনটির একাংশ

Comments

comments